ব্রেকিং নিউজ
Home | শেয়ার বাজার | হরতালে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

হরতালে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

স্টাফ রিপোর্টার, ১৩ আগষ্ট, বিডিটুডে ২৪ডটকম : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসে মূল্যসূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে।

জানা যায়, গত সোমবার লেনদেন হয়েছিল ১৬২ কোটি ২৯ লাখ টাকার এবং মঙ্গলবার লেনদেন হয়েছে ৩২৩ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

অন্যদিকে সিএসইতে গত সোমবার লেনদেন হয়েছে ১৪ কোটি টাকার এবং মঙ্গলবার লেনদেন হয়েছে ২৩ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

জামায়াতে ইসলামীর ডাকা ৪৮ ঘণ্টার হরতালে ব্রোকারেজ হাউজগুলোতে বিনিয়োগকারীদের উপস্থিতি অনেক কম লক্ষ্য করা গেছে। বিনিয়োগকারীদের দাবি, রাজনৈতিক দলগুলোর হরতালের মতো ধ্বংসাত্মক কর্মসূচি প্রত্যাহার করা উচিত।

এদিন বেলা ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ১৪ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়। ১০টা ৪০ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে, ১০টা ৪৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ১৮ পয়েন্ট বাড়ে, ১০টা ৫০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে, ১১টা ৫৫ মিনিটে সূচক ৩৫ পয়েন্ট বাড়ে, বেলা ১১টায় সূচক ৩৯ পয়েন্ট বাড়ে, দুপুর ১২টায় সূচক ৬৩ পয়েন্ট বাড়ে, দুপুর ১টায় সূচক ৪৫ পয়েন্ট বাড়ে, এবং লেনদেন শেষে ডিএসই’র সাধারণ সূচক ৬২ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৭৯ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে, লেনদেন শেষে ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫০৭ পয়েন্টে।

লেনদেন শেষে ডিএসইতে ২২৮টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৬২ পয়েন্ট। লেনদেন হয়েছে মোট ৩২৩ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৮টির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠা-নামা করছে- পদ্মা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, বাংলাদেশ সাবমেরিন কেবল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, যমুনা অয়েল, আরগন ডেনিমস, প্রিমিয়ার সিমেন্ট, গ্রামীণ ফোন এবং ইউনাইটেড এয়ার।

অন্যদিকে, মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শেষে সাধারণ সূচক (সিএসইএক্স) ১৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৮৪৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৬৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৩০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২১৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩৭১ পয়েন্টে অবস্থান করছে।

এ সময়ে সিএসইতে লেনদেন হয়েছে মোট ২৩ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডিএসইতে সূচকের উত্থান, সিএসইতে পতন

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে ...

পুঁজিবাজারে বেড়েছে লেনদেন ও শেয়ারের দর

স্টাফ রিপোর্টার : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ মে) বড় উত্থানের মধ্য দিয়ে ...