Home | শিল্প সাহিত্য | ফিচার | সুস্থধারার ভালোবাসা জাগ্রত হোক সকলের মাঝে

সুস্থধারার ভালোবাসা জাগ্রত হোক সকলের মাঝে

সুন্দর এই পৃথিবীতে ক্ষনিক সময়ের যাত্রী আমরা। জীবন চলার পথে সকলের সাথে মিলে-মিশে ভালোবেসে থাকাটাই হচ্ছে পরম প্রাপ্তি। ভালাবাসার মাধ্যমেই মানুষের সাথে মানুষের গড়ে উঠে মধুর সম্পর্ক। ভালোবাসা আছে বলেই পৃথিবী এত সুন্দর মনে হয়। কিন্তু এই সুন্দর পৃথিবীতে অনেক সময় প্রেম – ভালোবার কারনে রুপ নেয় চরম বিষাদে। তবুও ভালোবাসার কাছেই মানুষ লুটিয়ে পড়ে। কি আছে এর মাঝে..? যা যুগে যুগে খুঁজেছে কতশত কবি,সাহিত্যিক,উপন্যাসিক তবুও এর গভীরতর মাপকাঠি রয়ে গেছে অজানার এক অতল গহব্বরে। ভালোবাসা সকল প্রাণীকূলের মধ্যে সৃষ্টিকর্তার এক বিশেষ দান। আর এ ভালোবাসা সৃষ্টিকর্তার সেরা জীব মানুষ থেকে শুরু করে সকল প্রাণীর মাঝেই বিরাজমান। অন্যদিকে ভালোবাসার মাঝে হিংসা,বিভেদ,ভুল বুঝাবুঝির কারনে সৃষ্টি হয় নানা ধরনের প্রতিহিংসা, এমন কি প্রাণহানির মত ঘটনা ঘঠে সমাজে চারপাশে প্রতিনিয়ত। ধ্বংস করে মানুষের মনুষ্যত্বকে।

দুঃখজনক হলেও সত্য, বর্তমান বিশ্বে ভালোবাসা দিবসের দিনে বেড়ে যায় নানা ধরনের অপসংস্কৃতি ও অপরাধমূলক কর্মকান্ড, বেড়ে যায় অশ্লীলতা।

ইতিহাস থেকে জানা যায়, ২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান পাদ্রী এবং চিকিৎসক ছিলেন।

ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাঁকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় তিনি জনৈক কারা রক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন।

এতে সেন্ট ভ্যালেইটাইনের জনপ্রিয়তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদন্ড প্রদান করেন। সেই দিন ছিল ১৪ই ফেব্রুয়ারি। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেইটাইন’স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করেন। সেই থেকেই ভালোবাসা দিবস পালিত হয়ে আসছে সাড়া পৃথিবীজুড়ে।

ভালবাসা দিবস মানে কি শুধুই প্রেমিক- প্রেমিকার প্রতি কিংবা প্রেমিকার- প্রেমিকের প্রতি ভালবাসা প্রকাশের দিন? অবশ্যই না। একটু অন্যভাবে দেখলে ভালবাসা দিবস মানে সকলের প্রতি ভালবাসা প্রকাশের দিন কিন্তু কালের স্রোতে সে অর্থ বদলে শুধু প্রেমিক- প্রেমিকার ভালবাসার বিশেষ বহিঃ প্রকাশের দিন হিসেবে পরিচিতি পেয়েছে।

আমরা কি পারি না সেই দৃষ্টিভঙ্গিটা বদলাতে? ভালোবাসা দিবসের শুরুতেই হাজার- হাজার টাকার ফুল বিক্রি হয়। আর দিনের শেষে সেই ফুলই আবার পদপৃষ্ঠ হয় মানুষের পায়ের নিচে। এইবার না হয় সেই ফুলের টাকাটা বাঁচালেন।
ওই টাকাটা দিয়ে কিছু অসহায় মানুষ,ছিন্নমূল শিশুকে এক বেলা পেট ভরে খাইয়ে দিন,ওদের সাথে ভালবাসা ভাগ করে নিতে না হয় খরচ করলেন। আসুন না ছেঁড়া ময়লা কাপড়ে ঘুরে বেড়ানো রাস্তার অসহায় মানুষগুলোকে নিয়ে একটু ভাবি বিশেষ দিনটিকে সামনে রেখে।

ভালোবাসা হলো সৃষ্টিকর্তার প্রতি অনুভূতি, আত্মার তৃপ্তি ও মনের প্রশান্তি। আল্লাহতায়ালা আমাদের মাঝে অশেষ ভালোবাসা দান করেছেন, যা কোনো বিশেষ দিন বা দিবসের সঙ্গে সম্পৃক্ত নয়।

ভালোবাসা, সম্প্রীতি ও উত্তম চরিত্র দ্বারা আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) জয় করে নিয়েছেন কোটি কোটি মানুষের হৃদয়। সারা বিশ্বে ছড়িয়ে দিয়েছেন ইসলামের আলো। প্রতিটি ভালোবাসা হতে হবে সৃষ্টিকর্তার প্রতি সান্নিধ্য লাভের জন্য। কিন্তু যে ভালোবাসায় শুধু আবেগ আর খারাপ চিন্তাধারা নিহীত, সে ভালোবাসা মানুষের সকল ভালো কর্মকান্ডকে ধ্বংসের দ্বার প্রান্তে নিয়ে যায়।

ভালবাসা ক্ষনিক সময়ের জন্য নয়, তবে একটি দিনকে একটু আলাদাভাবে ভালবাসা প্রকাশ করবার জন্য বা স্বরনীয় করে রাখার মত কিছু স্মৃতি তৈরী করার জন্য ভালো কিছু করা উচিত। সেই সাথে সুখে -দু:খে চারপাশের মানুষের সাথে মিশে থেকে প্রকৃত ভালোবাসার বহিঃপ্রকাশ করা যেতে পারে।

পুরো পৃথিবী চলছে ভালবাসার উপরে। যেমন, মা বাবার ভালবাসা, বন্ধু বান্ধবের ভালবাসা, ভাইয়ের প্রতি বোনের ভালবাসা, বোনের প্রতি ভাইয়ের ভালবাসা অসহায় মানুষের প্রতি ভালোবাসা এই রকম হাজারো ভালবাসা নিয়েই সবাই জীবন খেয়ার পথে চলছি।

আসলে চরম বাস্তবতা হচ্ছে আমরা প্রতিদিন ঘুম থেকে উঠেই যার যার মত জীবন নিয়ে ব্যস্ত হয়ে পরি, আমাদের সুখে-দুঃখে পাশে থাকার কিংবা আমাদের নিয়ে ভাবার অনেকেই হয়তো আছে?

কিন্তু ওদের নিয়ে কারা ভাবে? ভেবেছেন কখনো? ভালোবাসার চেয়ে অবহেলাটাই ওরা বেশী পায়,আমাদের একটু খানি ভালবাসা ওদের মুখে হাসি ফোটাতে পারে চারপাশের অসংখ্য অসহায় মানুষের মুখে। শুধু বিশেষ দিনে নয় সুস্থধারার ভালোবাসা জাগ্রত সকলের মাঝে সব সময়। এমনটাই হোক আমাদের প্রত্যাশা। ভালো থাকুক পৃথিবীর সকল মানুষ। পৃথিবীটা ভরে থাকুক পরম ভালোবাসায় ভরপুর।

রিফাত হোসাইন সবুজ
যুগ্ম সাধারণ সম্পাদক
জেলা সাংবাদিক ইউনিয়ন, নওগাঁ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

না.গঞ্জে উন্নয়নবিমুখ রাজনীতির ভরাডুবি হয়েছে: কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ...

মন্ত্রিসভায় বৈষম্যবিরোধী আইনের খসড়ার অনুমোদন

স্টাফ রিপোর্টার: মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে বৈষম্যবিরোধী আইন, ২০২২-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত ...