Home | ব্রেকিং নিউজ | সারাদেশে ধর্ষনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ ও মানববন্ধন

সারাদেশে ধর্ষনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ ও মানববন্ধন

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ি পার্বত্য জেলায় বলপাইয়া আদামে বুদ্ধি প্রতবন্ধী নারী ধর্ষণের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়েছে।

রোববার (২৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ(টিএসএফ) ও বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল(বিএমএসসি)’র যৌথ আয়োজনে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বিক্ষোভ মিছিল আরম্ভ করে জেলা শহরের ভাঙ্গাব্রিজ এলাকা পর্যন্ত গিয়ে প্রেসক্লাব ভবনের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

পাহাড়ে ও সমতলে সংগঠিত সকল ধর্ষণের ঘটনার বিচারের দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন ও সমাবেশ করেছে ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম এবং বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল। ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বিগত কয়েক দিন ধরে যেভাবে নারী নির্যাতন, নিপীড়ন ও ধর্ষণের ঘটনা ঘটছে এতে নারীরা নিরাপত্তাহীনতায় ভুগছে। পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী নিপীড়ন ও ধর্ষণের ঘটনায় সুষ্ঠু ও ন্যায় বিচারের দাবি জানান তারা।

মানববন্ধনে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নক্ষত্র ত্রিপুরার সভাপতিত্বে বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল খাগড়াছড়ি জেলা কমিটির সাধারণ সম্পাদক নিঅংগ্য মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন। বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মংসাই মারমা, খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি ক্যপ্রুচাই মারমা, উইমেন রির্সোস নেটওয়ার্ক’র প্রতিনিধি অর্থি চাকমা, গোলাবাড়ি মৌজার হেডম্যান উক্যসাইন চৌধুরী, ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ(টিএসএফ)’র খাগড়াছড়ি জেলা সদর শাখার শিক্ষা বিষয়ক সম্পাদক নিশি ত্রিপুরা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা কমিটির সদস্য কৃপায়ন ত্রিপুরা, হিল উইমেন ফেডারেশন’র প্রতিনিধি নিতি চাকমা, মাতাই পুখিরী স্বেচ্ছাসেবক কমিটির আহবায়ক পিন্টু কুমার ত্রিপুরা প্রমূখ। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

সমাবেশে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ(টিএসএফ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নক্ষত্র ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে যেহারে ধর্ষনের প্রতিযোগিতা চলে আর নারী ধর্ষণ ও নির্যাতনের শিকার হচ্ছে তা মেনে নেওয়া যায় না। অবিলম্বে এসব ঘটনার সুস্থ তদন্ত করে বিচারের দাবি জানান তিনি। এসময় তিনি আরও বলেন, পাহাড়ে নারী নির্যাতন, অপহরণ, ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার মত জঘন্য যত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে, তার কোনোটিরই সঠিক বিচার হয়নি, যা সবচেয়ে বেশি উদ্বেগের কারণ। বিচার না হওয়ায় পাহাড়ে নারীর প্রতি সহিংসতা দিন দিন বেড়েই চলছে। পার্বত্য শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়ার কারণেই পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ক্রমেই বেড়ে চলছে বলেও জানান তিনি ।

সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ‘‘ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ’’ কেন্দ্রীয় কমিটির সদস্য হেলিন ত্রিপুরা।

উল্লেখ্য, গত ২৪শে সেপ্টেম্বর, বৃহষ্পতিবার আনুমানিক রাত ২.৩০ থেকে ভোর সাড়ে ৪টার দিকে খাগড়াছড়ি সদর উপজেলায় ৩নং গোলাবাড়ি ইউনিয়ন সংলগ্ন বলপিয়ে আদাম নামক গ্রামে নিজ বাড়িতে ৯ জন দুষ্কৃতকারী কর্তৃক মানসিক প্রতিবন্ধী এক নারীকে পালাক্রমে গণধর্ষণ করে এবং বাড়িতে লুটপাট করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খুলনায় রাশিদুল হত্যা মামলায় তিন জনের মৃত্যুদণ্ড

ডেস্ক রিপোর্ট : খুলনার বটিয়াঘাটা উপজেলার জোড়শিং গ্রামের রাশিদুল গাজী হত্যা মামলায় ...

ইরান মাটির নিচে পরমাণুকেন্দ্র বানাচ্ছে : জাতিসংঘ

ইন্টারন্যাশনাল ডেস্ক : মাটির নিচে পুনরায় পরমাণু প্লান্ট তৈরি করছে ইরান। সম্প্রতি এ ...