ব্রেকিং নিউজ
Home | জাতীয় | শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ

স্টাফ রিপোর্টার :  শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ। ষষ্ঠীতে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস পালিত হয়েছে গতকাল। আজ হবে সপ্তমীবিহিত পূজা। এর মাধ্যমে শুরু হচ্ছে পূজার মূল আনুষ্ঠানিকতা। গতকাল থেকে সারাদেশের মন্দির আর পূজামণ্ডপ ঢাকের বোল, মন্ত্র ও চন্ডীপাঠ, কাঁসর ঘণ্টা, শঙ্খধ্বনি আর উলুধ্বনিতে কেঁপে উঠেছে।

আজ মহাসপ্তমীতে শাস্ত্রমতে ষোড়শ উপাচারে (ষোল উপাদানে) দেবীর পূজা হবে। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হবে। একই সঙ্গে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন ভক্তরা।

মহাসপ্তমী শেষে আগামীকাল মহাঅষ্টমী। এদিন সকালে কুমারীপূজা ও রাতে সন্ধিপূজা পালিত হবে। পর্যায়ক্রমে মহানবমী এবং বিজয়া দশমী, দর্পণ ও প্রতিমা বিসর্জন অনুষ্ঠিত হবে। এসব আনুষ্ঠানিকতা শেষে আর মাত্র তিনটি দিবানিশি পেরুলেই মা ‘উমা’ দেবী ফিরবেন কৈলাশে।

আজ মহাসপ্তমীতে দিনব্যাপী চন্ডী ও মন্ত্রপাঠের মাধ্যমে পূজা অর্চনা, দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান, প্রসাদ গ্রহণের মাধ্যমে উৎসবে-আনন্দে মেতে ওঠবে সবাই। মহাসপ্তমীর মাধ্যমে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হওয়ায় আজ থেকে পূজামণ্ডপগুলোতে ভক্তদের সংখ্যা বাড়বে বলে জানান আয়োজকরা।

গতকাল থেকে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রমনা কালিমন্দির, সিদ্ধেশ্বরী কালিমন্দির, শাঁখারীবাজার ও তাঁতীবাজার পূজামণ্ডপসহ সারাদেশের পূজামণ্ডপগুলো ঝলমলে আলোকসজ্জায় রঙিন হয়ে উঠেছে।

এদিকে ঢাকেশ্বরী মন্দিরে গতকাল সকাল ১১টায় মন্দিরের মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির নেতারা। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শ্যামল কুমার রায়। তিনি বলেন, ‘এবার সারাদেশে ৩০ হাজার ৭৭টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। গতবারের চেয়ে এবার ৬৮২টি মণ্ডপ বেশি। রাজধানীতে ২৩১টি পূজামণ্ডপ বসেছে এবার। পূজার প্রস্তুতি নিয়ে ইতিমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কেন্দ্রীয় ১৪ দলের নেতাদের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। পূজার সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকবে বলে তারা আমাদের আশ্বস্থ করেছেন।’

শ্যামল কুমার রায় জানান, ঢাকা মহানগরীর সবকটি পূজায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ ও বিভিন্ন নিরাপত্তা সংস্থার সদস্যদের পাশাপাশি মহানগর সার্বজনীন পূজা কমিটির স্বেচ্ছাসেবকরাও নিরাপত্তা রক্ষায় কাজ করবেন।

গতকাল ষষ্ঠীতে ঢাকেশ্বরী মন্দিরে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাসে মানুষের ঢল নামে। দুপুরে দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ, ভক্তিমূলক গানসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মহাসপ্তমীর দিনে আজও ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূজা ও পুষ্পাঞ্জলীর পাশাপাশি ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া আগামীকাল মহাষ্টমীতে ঢাকেশ্বরী মন্দির ও ঢাকার রামকৃষ্ণ মঠ মিশনসহ বিভিন্ন পূজামণ্ডপে ঐতিহ্যবাহী কুমারী পূজা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...