Home | আন্তর্জাতিক | লক্ষ্মীপুরে রহমতখালী খাল বাাঁচানোর দাবীতে বিশ্ব পানি দিবস ২০১৩ উপলে মানববন্ধন

লক্ষ্মীপুরে রহমতখালী খাল বাাঁচানোর দাবীতে বিশ্ব পানি দিবস ২০১৩ উপলে মানববন্ধন

মোঃ মাকছুদুর রহমান জিসান, লক্ষ্মীপুর  প্রতিনিধি, ২৫ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : ‘নদী-জলাশয় সুরায় একসাথে, এখনই; দূষণ ও দখল রোধে চাই স্বচ্ছতা ও জবাবদিহিতা’ এই শ্লোগান নিয়ে ‘বিশ্ব পানি দিবস ২০১৩’ উপলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) লক্ষ্মীপুরের আয়োজনে লক্ষ্মীপুর চকবাজারে ২৫ মার্চ, রবিবার এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
রহমতখালীর বুক থেকে অবৈধ স্থাপনা ও অবৈধ দখল সরিয়ে সকল প্রকার বর্জ্য ফেলা বন্ধ এবং রহমতখালীর দূষণ ও দখল রোধে স্বচ্ছতা ও জবাবদিহিতার দাবী জানানো হয় এ মানববন্ধন থেকে। রহমতখালী খালকে হাতিরঝিল প্রকল্পের ন্যায় চিত্তবিনোদনের একটি নাগরিক বিনোদন কেন্দ্র হিসেবেও তৈরির দাবী জানানো হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯৯ সালে প্রণীত বাংলাদেশের জাতীয় পানি নীতিতে বলা হয়েছে, ‘নদীমাতৃক বাংলাদেশের জীবনধারা পানির ভিত্তিতে গঠিত। পরিমাণ ও গুণগত মানে পানির সহজ প্রাপ্যতা একটি মৌলিক নাগরিক অধিকার এবং তা নিশ্চিত করতে প্রয়োজন সুষ্ঠু পরিকল্পনা।’ কিন্তু সঠিক পরিকল্পনার অভাবে মিষ্টি পানির প্রধান উৎস বাংলাদেশের নদী ও জলাশয়গুলো ভূমি দস্যু কর্তৃক নির্বিচারে দখলের ফলে নদীগুলো ক্রমে খালে পরিণত হচ্ছে কিংবা পর্যায়ক্রমে পুরোপুরি বিলীন হয়ে যাচ্ছে। রহমতখালী নদী এখন খালে পরিণত হয়েছে। হাইকোর্টের নির্দেশে একটি ‘নদী’কে তার একটি তলা (বেড), ঢাল (ফোর শোর) ও ১৫০ ফুট প্রস্থ নদীর পাড় (ব্যাঙ্ক) মিলে একটি একক সত্তা হিসেবে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশের বিদ্যমান বন্দর আইনের বিধান অনুযায়ী ‘নদীর ঢাল’ হচ্ছে শুষ্ক সময়ের নদীর সর্বনি¤œ পানির মাত্রা ও বর্ষাকালের সর্বোচ্চ পানির মাত্রার মধ্যবর্তী মাটির দেয়াল যা একটি নদীর সংরণ, বন্দর পরিচালনা ও নাব্যতার েেত্র অতি গুরুত্বপূর্ণ। বক্তারা অতিসত্ত্বর রহমতখালীর বুক থেকে অবৈধ স্থাপনা ও অবৈধ দখল সরিয়ে রহমতখালীর নাব্যতা ফিরিয়ে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী জানান।
মানব বন্ধনে ধারণাপত্র পাঠ করেন সনাক সদস্য কার্তিক রঞ্জন সেনগুপ্ত, শংকর মজুমদার, সাইফুল ইসলাম ভূঞা তপন ও টিংকু রঞ্জন মল্লিক। বক্তব্য রাখেন সনাক সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলী, সদস্য ডা. সালাহ্ উদ্দিন শরীফ, এবং প্রাক্তন অধ্য খলিলুর রহমান। মানব বন্ধনে আরও উপস্থিত ছিলেন সনাক সহ-সভাপতি প্রফেসর এ এন এম আব্দুল মান্নান ও বনশ্রী পাল চৌধুরী সহ সনাকের অন্যান্য সদস্যবৃন্দ, স্বজন সদস্যবৃন্দ, বিভিন্ন এনজিও প্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দ, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ, সর্বস্তরের সাধারণ জণগন এবং টিআইবি’র কর্মীবৃন্দ।

x

Check Also

পর্তুগাল প্রবাসী মোহাম্মদ হান্নানের লাশ ১৫ দিন ধরে একটি হাসপাতালে

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল। পর্তুগালের সানতারাই শহরের একটি ...

পর্তুগালের লিসবনে পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান এর শুভ উদ্বোধন

আনোয়ার এইচ খান ফাহিম বিশেষ প্রতিনিধি, পর্তুগাল। পর্তুগালের রাজধানী লিসবনে ৮ই মে ...