Home | জাতীয় | রো‌হিঙ্গা‌ এতিম শিশু‌কে সরকার আধু‌নিক স্মার্ট কার্ড দি‌চ্ছে :সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

রো‌হিঙ্গা‌ এতিম শিশু‌কে সরকার আধু‌নিক স্মার্ট কার্ড দি‌চ্ছে :সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : মিয়ানমার সেনাবাহিনী ও রাখাইন সন্ত্রাসীদের হাত থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া প্রত্যেক রো‌হিঙ্গা‌ এতিম শিশু‌কে সরকার আধু‌নিক স্মার্ট কার্ড দি‌চ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহ‌মেদ সরকার। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার নির্দেশনায় তাদের স্মার্ডকার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হ‌য়ে‌ছে। ইতোমধ্যে সমাজকল্যাণ মন্ত্রণাল‌য়ের মাধ্যমে এই স্মার্টকার্ড দেওয়া শুরু হ‌য়ে‌ছে।

মঙ্গলবার দুপুরে স‌চিবাল‌য়ে সংবাদ স‌ম্মেলনে এ তথ্য জানান সমাজকল্যাণ প্রতিমন্ত্রী।নুরুজ্জামান আহমেদ ব‌লেন, ‘এতিম রোহিঙ্গা শিশু‌দের ডাটা‌বেজ তৈ‌রি করা হ‌চ্ছে। এখন পর্যন্ত দুই হাজার শিশুর তা‌লিক‌া করা হ‌য়ে‌ছে। বাক‌ি‌দের তা‌লিকা আগামী সাত দি‌নের ম‌ধ্যে করা হ‌বে ব‌লে আশা কর‌ছি।’

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ব‌লেন, ‘শুন্য থে‌কে ১৮ বছর বয়সী এতিম শিশু‌দের দুই ভা‌গে বিভক্ত ক‌রে তা‌লিকা তৈ‌রির পাশাপা‌শি তা‌দের স্মার্টকার্ড দেওয়া হ‌চ্ছে। যা‌তে তা‌দের আলাদাভা‌বে চি‌হ্নিত ক‌রে আলাদা ক্যা‌ম্পে রাখা যায় এবং তা‌দের আলাদাভা‌বে থাকা, খাওয়াসহ ভালভা‌বে সেবা যত্ন কর‌তে প‌া‌রি।

সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রণাল‌য়ের স‌চিব জিল্লার রহমান জানান, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শিশুদের খাবার দাবার এবং থাকার আলাদা ব্যবস্থা করা হবে। এজন্য উখিয়া এবং টেকনাফে ২০০ করে ৪০০ একর জমি চাওয়া হয়েছে। তাদের শিশু খাদ্য এর ব্যবস্থা করা হবে। আমরা সব কিছুর জন্যই পরিকল্পনা করছি। খুব শিগগিরই কার্যকর উদ্যোগ নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

না.গঞ্জে উন্নয়নবিমুখ রাজনীতির ভরাডুবি হয়েছে: কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ...

মন্ত্রিসভায় বৈষম্যবিরোধী আইনের খসড়ার অনুমোদন

স্টাফ রিপোর্টার: মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে বৈষম্যবিরোধী আইন, ২০২২-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত ...