Home | সারা দেশ | মাটিরাংগা রামগড় ও মহালছড়ি একাংশ নিয়ে ”গুইমারা থানা” উপজেলা প্রশাসনিক উন্নীত হচ্ছে দ্রুত

মাটিরাংগা রামগড় ও মহালছড়ি একাংশ নিয়ে ”গুইমারা থানা” উপজেলা প্রশাসনিক উন্নীত হচ্ছে দ্রুত

khagrachariচাইথোয়াই মারমা , খাগড়াছড়ি প্রতিনিধি : অবশেষে খাগড়াছড়ি জেলার মাটিরাংগা, রামগড়া ও মহালছড়ি উপজেলার পার্শ্ববর্তী একাংশ নিয়ে ”গুইমারা থানা” থেকে উপজেলা প্রশাসনিক কার্যক্রম উন্নীত হচ্ছে খুব দ্রুত । আর এনিয়ে খাগড়াছড়ি উপজেলা সংখ্যা উন্নতি হয়ে নয় এ দাড়াবে । নতুন এ উপজেলার যুক্ত হবে মাটিরাংগা উপজেলার গুইমারা ইউনিয়ন, রামগড় উপজেলার হাফছড়ি ইউনিয়ন ও মহালছড়ি উপজেলার সি›দ্ধুকছড়ি ইউনিয়ন । গত ২২শে সেপ্টেম্বর ২০১৩খ্রিঃ প্রধানমন্ত্রী একান্ত সচিব মোঃ আব্দুল মালেক স্বারিত এক স্বারক প্রজ্ঞাপনে স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল­ী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সচিবকে এ বিষয়ে প্রয়োজনীয় পদপে গ্রহনের অনুরোধ জানানো হয় ।
গুইমারা থানাকে উপজেলায় উন্নীতকরনের বিষয়টি প্রধানমন্ত্রীর অভিপ্রায় হিসেবে উলে­খ করে খাগড়াছড়ি ২৯৮নং সংসদ সদস্য, প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক-১৫কে পত্রে অনুলিপি দেয়া হয়েছে । ফলে খুব দ্রুত সময়ের মধ্যে জেলার গুইমারা-জালিয়া পাড়াসহ আশপাশ অজ্ঞলের জনসাধারনের র্দীঘদিনের দাবি পূরন হিসেবে গুইমারা থানাকে উপজেলায় উন্নীত করার স্বপ্ন বাস্তবায়িত হতে চলেছে ।
খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ মাসুদ করিম জানান, গুইমারা থানাকে উপজেলায় উন্নীত করতে প্রধানমন্ত্রী কার্যালয়ের দাপ্তরিক কাজের নির্দেশনা পাবার পর থেকেই প্রয়োজনীয় কাজ শুরু করা হয়েছে ।
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ আব্দুল­াহ জানান, গুইমারা থানাকে উপজেলায় উন্নীত করা জন্য খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রেরিত প্রস্তাব গত ২৯সেপ্টেম্বর সুপারিশসহ স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল­ী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সচিব বরাবর পাঠানো হয়েছে । তিনি জানান, স্থানীয় সরকার পরিষদ জনপ্রশাসন ও অর্থবিভাগের সন্মতি নিয়ে মন্ত্রিপরিষদে প্রস্তাব প্রেরন করবে । মন্ত্রী পরিষদে প্রস্তাবটি পাশ হলে ন্যাশনাল ইমপ্লিমেন্টেশন কমিটি ফর এডমিনিস্ট্রেশন বিভাগ(নিকাব) এ উপস্থাপিত হবে । প্রধানমন্ত্রীর সভাপতিত্বে নিকারের সভায় প্রস্তাব অনুমোদন হলে স্থানীয় সরকার বিভাগ তা বাস্তবায়ন করবে ।
খাগড়াছড়ি থেকে নির্বাচিত সংসদ সদস্য ও ভারত প্রত্যাগত, অভ্যন্তরীন উদ্বাস্তু, শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা জানান, এ পত্রের সত্যতা নিশ্চিত করে বলেন প্রধানমন্ত্রী আগ্রহের ফলে সরকারের নির্বাচনী অংগীকার পূরনের পাশাপাশি গুইমারাবাসী এখন থেকে অনেক সহজে সরকারের সকল সুযোগ-সুবিধা হাতের কাছে পাবে ।
উলে­খ্য, ২০১০ সালে তৎকালীন জেলা প্রশাসক ও বর্তমান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার গুইমারা থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাব পেশ করেন । তখন প্রস্তাবটি নিকারের অনুমোদন না পাওয়ায় সে যাত্রায় প্রক্রিয়াটি থেমে যায় । তবে এবার যেহেতু প্রধানমন্ত্রী নিজেই অভিপ্রায় ব্যক্ত করেছেন, তাই তার সভাপতিত্বে নিকার সভায় গুইমারা থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাব অনুমোদন হতে আর বাধা থাকছেনা বলে মনে করছেন স্থানীয় সরকার দলীয় নেতৃবৃন্দরা ।
এদিকে মাটিরাংগা উপজেলার একাংশ ও রামগড় উপজেলার একাংশ নিয়ে গুইমারাকে উপজেলায় উন্নীত করার খবরে উল­াসিত হয়ে উঠেছে জেলার গুইমারা-জালিয়া পাড়া অজ্ঞলের সাধারন মানুষ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফরিদপুরে মায়ের সাথে অভিমান করে যুবকের আত্মহত্যা

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরের সালথায় মায়ের সাথে অভিমান করে গলায় রুমাল পেঁচিয়ে মামুন ...

তালায় জাতীয় পার্টি ও আ.লীগের কর্মীদের মধ্যে সংঘর্ষ, আহত-৮

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার তালায় ইউনিয়ন পরিষদের নির্বাচনী প্রচার-প্রচারণাকে কেন্দ্র করে জাতীয় ...