ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করবে সৌদি আরব

ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করবে সৌদি আরব

ইন্টারন্যাশনাল ডেস্ক : মন্দার মধ্য দিয়ে যাওয়া ভারতীয় অর্থনীতির জন্য সুখবর বয়ে এনেছে সৌদি আরব। খুব শীঘ্রই ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করার চিন্তাভাবনা করছে সৌদি আরব। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় আট লক্ষ কোটি টাকা। ভারতের পেট্রোকেম, পরিকাঠামো এবং খনিসহ আরও বেশ কয়েকটি ক্ষেত্রে লগ্নির পরিকল্পনা আছে বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক দেশের।

এই প্রসঙ্গে সৌদি রাষ্ট্রদূত সউদ বিন মুহাম্মদ আল সাতি রবিবার দিল্লিতে বলেন, লগ্নির ক্ষেত্রে সৌদি আরবের পছন্দের তালিকায় সবার ওপরে ভারত। বিশেষত তেল, গ্যাস এবং খনির মতো ক্ষেত্রে দিল্লির সঙ্গে রিয়াদ দীর্ঘমেয়াদী ভিত্তিতে পার্টনারশিপ গড়ে তুলতে আগ্রহী।

এক সাক্ষাৎকারে সৌদি রাষ্ট্রদূত বলেন, ‘শক্তি, তেলশোধন, পেট্ৰোকেম, পরিকাঠামো, কৃষি, খনিজ এবং খনন ক্ষেত্রে ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নির কথা গুরুত্ব দিয়ে চিন্তাভাবনা করছে সৌদি আরব।’

দু’দেশের মধ্যে জ্বালানীর চাহিদা বৃদ্ধি পাওয়ায় রিলায়েন্সের সঙ্গে গাঁটছড়া বাঁধতে আগ্রহী বিশ্বের বৃহত্তম তেল রফতানী সংস্থা সৌদি আরামকো। এক্ষেত্রে ভারতের পশ্চিম উপকূলে তেল শোধনাগার এবং মহারাষ্ট্রে পেট্রোকেম প্রকল্পে ৪৪ বিলিয়ন মার্কিন ডলার লগ্নির ভাবনা আছে সোদি আরামকোর।

২০৩০ সালের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক ব্যবসা ও বাণিজ্য আরও সুদূরপ্রসারী করার লক্ষ্য নিয়েছেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। যার অঙ্গ হিসেবে এই লগ্নির ভাবনা বলে জানিয়েছেন তিনি। বর্তমানে ভারতের মোট চাহিদার ১৭ শতাংশ এবং এলপিজির ৩২ শতাংশ সৌদি থেকে আমদানি করে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঢাকা প্লাটুনের দেয়া ১৩৫ রানের টার্গেটে ব্যাট করছে রাজশাহী রয়্যালস

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) আজ দিনের প্রথম ম্যাচে ঢাকা ...

রোহিঙ্গা গণহত্যার মামলায় আজ যুক্তিতর্ক তুলে ধরবে গাম্বিয়া ও মিয়ানমার

ইন্টারন্যাশনাল ডেস্ক : নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচারিক আদালতে রোহিঙ্গা গণহত্যার মামলায় আজ ...