ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বড়দিনে কৃষকদের সঙ্গে আলোচনা করবেন মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (ছবি সংগৃহীত)

বড়দিনে কৃষকদের সঙ্গে আলোচনা করবেন মোদি

ইন্টারন্যাশনাল ডেস্ক : কৃষক বিক্ষোভ মেটাতে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের বিভিন্ন প্রান্তের কৃষকের সঙ্গে আলোচনা করবেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির পরবর্তী কিস্তির প্রায় ১৮ হাজার কোটি টাকা নিজের হাতে কৃষকদের মধ্যে বিতরণও করবেন।

এই প্রকল্পের অধীনে কৃষকদের বছরে ৬ হাজার টাকা করে অর্থ সাহায্য করে কেন্দ্র। বছরে তিনবার ২ হাজার টাকার কিস্তিতে দেওয়া হয় সেই টাকা। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম এই কিস্তির টাকা নিজের হাতে কৃষকদের জন্য বরাদ্দ করেছিলেন প্রধানমন্ত্রী। এবারে ফের ২০২০ সালের শেষ কিস্তি নিজের হাতে বরাদ্দ করছেন প্রধানমন্ত্রী মোদি। বড়দিনে নিজের হাতে টাকা তুলে দেওয়ার পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তের কৃষকদের সঙ্গে এ বিষয়ে আলোচনাও করবেন মোদি।

কৃষি মন্ত্রণালয় সূত্রের খবর, প্রধানমন্ত্রী মোদি দেশের চার প্রান্তের কৃষকের সঙ্গেই এই কিষাণ সম্মান নিধি প্রকল্প সম্পর্কে খোলাখুলি আলোচনা করবেন। এই প্রকল্পের ফলে তারা কী কী সুবিধা পেয়েছেন, তা শুনবেন। এমনকী নতুন কৃষি আইন নিয়েও তিনি কৃষকদের প্রশ্নের জবাব দেবেন বলে জানা গিয়েছে।

এদিকে, খবর কৃষি আইন নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে রফাসূত্রের খোঁজে ফের কৃষক নেতাদের সঙ্গে বৈঠকে বসতে চাইছে কেন্দ্র। কৃষক সংগঠনগুলির কাছে এই মর্মে প্রস্তাব পাঠানো হয়েছে। কেন্দ্রের সেই চিঠির প্রেক্ষিতে মঙ্গলবার নিজেদের মধ্যে আলোচনায় বসতে চলেছেন কৃষক নেতারা। আদৌ কেন্দ্রের এই বৈঠকে তাঁরা যোগ দেবেন কি না, সেই বিষয়েই তারা সিদ্ধান্ত নেবেন।

অন্যদিকে কৃষি আইন প্রত্যাহারে কেন্দ্রের উপর চাপ বাড়াতে সোমবার থেকে রিলে অনশন শুরু করেছেন কৃষকরা। হরিয়ানার পাশাপাশি উত্তরপ্রদেশ সীমানাতেও কৃষকরা অনশনে শামিল হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...