Home | আন্তর্জাতিক | ব্রাহ্মণবাড়িয়ায় ঘূর্ণিঝড়ে প্রাণহানি ২০, আহত দেড়শতাধিক

ব্রাহ্মণবাড়িয়ায় ঘূর্ণিঝড়ে প্রাণহানি ২০, আহত দেড়শতাধিক

স্টাফ রিপোর্টার, ২৩ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা, বিজয়নগর ও আখাউড়া উপজেলার অর্ধশতাধিক গ্রাম। এতে ২০ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে দেড়শতাধিক। প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার রাতে এক ব্রিফিংয়ে ব্রাহ্মণবাড়িয়া ৩ আসনের সংসদ সদস্য ওবায়দুল মুক্তাদির জানান, ২০ জনের প্রাণহানির খবর নিশ্চিত হওয়া গেছে।
শুক্রবার সন্ধ্যা ৬টার সময় এ ঝড় আঘাত হানে।
এর আগে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক আবু সাইদ ১৪ জনের প্রাণহানির কথা নিশ্চিত করলেও পরে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী ১৯ জনের প্রাণহানি ঘটেছে।
আহতদের ৬০ জনকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের স্থানীয় বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে ভর্তি করা হয়েছে।
আহত কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। তাদের কয়েকজনকে ঢাকায় পাঠানো হয়েছে।
নিহতদের মধ্যে আছেন- লাইলি বেগম (৪০), ডলি রানী (৩৫), সুমা বেগম (৩৪), কাশেম মিয়া (৫৫), জয়নাল (৪০), মনু চৌধুরী (৫০), লাভলি, ইমরান, জেলাকারাগারের রক্ষী মাকসুদুল আলম। আহতদের পরিচয় জানা যায়নি।
সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা রিপন চাকমা বলেন, ‘ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলা, বিজয়নগর ও আখাউড়া উপজেলার তিন শতাধিক ঘরবাড়ি এ ঘূর্ণিঝড়ে তছনছ হয়ে গেছে।’
স্থানীয়রা জানায়, সন্ধ্যা ৬টার দিকে উত্তরের আকাশ মেঘাচ্ছন্ন হয়ে প্রথমে শিলাবৃষ্টি এবং পরে টর্নেডোতে পরিণত হয়ে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা, বিজয়নগর উপজেলা এবং আখাউড়া উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের ওপর দিয়ে বয়ে যায়। এতে ব্রাহ্মণবাড়িয়ার উরশিউড়া এবং চিনাইর গ্রামসহ কমপক্ষে অর্ধশত গ্রাম এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগার ক্ষতিগ্রস্ত হয়। দুমড়ে মুচড়ে যায় অসংখ্য গাছপালালা এবং বৈদ্যুতিক খুঁটি।
এদিকে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, পরিস্থিতি মোকাবেলা করতে ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যা হাসপাতাল থেকে ২০ সদসস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে।
এদিকে ঝড় থেমে গেলে জেলা প্রশাসক ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন এবং ঘূর্ণিঝড়ে নিহতদের পরিবারকে ২০ হাজার টাকা ও ২০ কেজি চাল এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ৩ হাজার টাকা করে বরাদ্দের ঘোষণা দিয়েছেন।
টর্নেডোর কারণে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ভাতশালা নামক স্থানে গাছ পড়ে ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-সিলেট রেলপথে সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ ছিল।

 

x

Check Also

বাংলাদেশের পতাকার রঙে আলোকিত হলো অস্ট্রেলিয়ার ব্রিসবেন

ইন্টারন্যাশনাল ডেস্ক : অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনের দুটি মূল স্থাপনা স্টোরি ব্রিজ এবং ...

অবশেষে বৈঠকে বসছে ভারত ও পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক : দুই বছর পর সিন্ধুর জল বণ্টন নিয়ে মঙ্গলবার (২৩ মার্চ) ভারতের সঙ্গে ...