Home | টিপস | বৃষ্টিতে ভেজা কাপড়ের দুর্গন্ধ যেভাবে দূর করবেন

বৃষ্টিতে ভেজা কাপড়ের দুর্গন্ধ যেভাবে দূর করবেন

বিডিটুডে ডেস্ক : দেশের প্রকৃতিতে এখন চলছে বর্ষাকাল। বর্ষাকালে আরামবোধ হলেও রয়েছে নানা বিড়ম্বনা। বিশেষ করে বর্ষায় রাস্তায় চলাফেরার দুর্ভোগের মধ্যে পড়ে বৃষ্টিতে ভেজা জামা কাপড় শুকানো কষ্টদায়ক হয়ে পড়ে। অনেকে ঘরেই দড়ি টাঙিয়ে কাপড় শোকানোর চেষ্টা করেন। কিন্তু এভাবে কাপড় শুকালেও তাতে অনেক সময় স্যাঁতস্যাতে দুর্গন্ধ থেকে যায়।

সাধারণত জীবাণু, ছত্রাক ইত্যাদি থেকে কাপড়ে দুর্গন্ধ হয়। রোদে শুকালে সূর্যের তাপে এই জীবাণু আসতে পারে না। কিন্তু বর্ষায় রোদ সব সময়ে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তাই বর্ষায় কাপড়ের স্যাঁতস্যাতে ভাব দূর করার কিছু কৌশল জেনে নিন।

► জীবাণু ও ছত্রাক যাতে পোশাকে বাসা না বাঁধতে পারে, সেজন্য কাপড় কাঁচা পদ্ধতির উপর জোর দিন। কাপড়ের কোনও অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঘামে ভেজা কাপড় কাঁচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট দিয়ে কাপড় কাঁচার পর কোনও জীবাণু-নাশক লোশন মেশানো পানিতে কাপড় ধুয়ে নিন।

►ঘরের মধ্যে কাপড় শুকালে ফ্যানের নিচে রাখার চেষ্টা করুন। যে ঘরে কাপড় শুকাবেন, সেটার জানালা দরজা খোলা রাখুন আলো-বাতাসের জন্য। তবে শোওয়ার ঘরে কাপড় শুকাতে না দেওয়াই ভাল।ভিজে কাপড়ের আর্দ্রতা সর্দি-কাশির সমস্যা বাড়াতে পারে।

► জামা শুকিয়ে যাবার পরে ইস্তিরি করে নিন। এতে কাপড় টানটান হবে, জীবাণুও মরবে।

►আলমারিতে এক টানা অনেক দিন কাপড় রেখে দিলে ছত্রাক পড়তে পারে। তাই মাঝে মধ্যে আলমারির কাপড় নাড়াচাড়া করার চেষ্টা করুন। কিছুক্ষণ আলমারির দরজা খুলে রাখতে পারলে আরও ভাল হয়। আলমারি, ওয়ার্ড্রোবের তাকে ন্যাপথলিন রাখুন।

►কাপড় বাইরে শুকাতে দিলে যদি হঠাৎ বৃষ্টি এসে সব ভিজিয়ে দেয় তাহলে ভেজা কাপড় এক বার কলের পানিতে ধুয়ে তবেই আবার শুকাতে দিন।

 

[প্রিয় পাঠকপাঠিকা, আপনিও বিডিটুডে২৪.কম এর অংশ হয়ে উঠুন শেয়ার করুন নিজের অভিজ্ঞতা প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যা, জীবন যাপনে সঙ্গতিঅসঙ্গতি সহ লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপস্ বিভিন্ন বিষয়ে বস্তনিষ্ঠ অপনার যৌক্তিক মতামত সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে) মেইল করুন bdtoday24@gmail.com ঠিকানায় লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কাশ্মীর : আবারও মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারত-পাকিস্তানের শত্রুতার কারণ ধর্ম, কাশ্মীর সমস্যার সমাধানে আবারও মধ্যস্থতার বার্তা দিয়ে ...

মাগুরায় নবদম্পতির আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি : মাগুরা সদর উপজেলার রাঘবদাইড় গ্রামে একই শাড়িতে গলায় ফাঁস দিয়ে নবদম্পতি ...