ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বাইশে বিদ্যুৎ চব্বিশে জল

বাইশে বিদ্যুৎ চব্বিশে জল

ইন্টারন্যাশনাল ডেস্ক : ২০২২ সালের মধ্যে ভারতের গ্রাম-গঞ্জের সব বাড়িতে বিদ্যুৎ আর ২০২৪ সালের মধ্যে পৌঁছে যাবে জল। দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর প্রথম জাতীয় বাজেটে ‘গ্রাম ও গরিবে’র ওপর জোর দিয়ে এ ঘোষণা দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। শুক্রবার প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে নিজের প্রথম বাজেট ঘোষণা করেন নির্মলা সীতারমন।

এদিন তিনি জানান, সরকারের লক্ষ্য, সকলের জন্য বাড়ি। সেই লক্ষ্যেই হাতে নেয়া হয়েছে, ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’। এই যোজনায় কেন্দ্র আরও ১ কোটি ৯৫ লাখ নতুন বাড়ি তৈরি করা হবে। সেই সঙ্গে ২০২২ সালের মধ্যে সব বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে। খবর এনডিটিভির।

বাজেট ঘোষণায় একরকম ইতিহাস সৃষ্টি করেছেন সীতারমণ। ভারতের ৭২ বছরের পুরনো প্রথার অবসান ঘটিয়ে এবারই প্রথম ব্রিফকেসের পরিবর্তে লাল শালুতে মুড়ে নিয়ে এলেন বাজেট নথি।

টাইম অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের সাবেক সব অর্থমন্ত্রীরা লাল, কালো, তামাটে বা বাদামি রঙের ব্রিফকেস হাতে বাজেট পেশ করতেন। কিন্তু প্রথমবারের মতো এবার ক্ষমতায় এসেই নতুন চমক দেখালেন নারী নেত্রী সীতারমন।

ভারতীয় সংস্কৃতির সঙ্গে মিল রেখে ‘বাজেট ব্রিফকেস’র পরিবর্তে তিনি ‘বহিখাতা’ নিয়ে লোকসভায় হাজির হন। এ প্রসঙ্গে প্রধান অর্থ উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রামানিয়ান বলেন, ‘এটা ভারতীয় ঐতিহ্য। এটা পশ্চিমা দাসত্ব থেকে আমাদের মুক্তির প্রতীক। এটা বাজেট নয়, বরং বহিখাতা।’

বাজেটে প্রত্যাশা মতোই ব্যবসায়ীদের জন্য বড় ঘোষণা দেয়া হয়েছে। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পেনশন প্রকল্পের কথা জানিয়ে সীতারমণ জানান, প্রধানমন্ত্রী কর্মযোগী মন ধন যোজনা অনুসারে পেনশন পাবেন দোকানদার ও ক্ষুদ্র ব্যবসায়ীরা। এতে উপকৃত হবেন ৩ কোটি ব্যবসায়ী।

২০২০ সালে ভারতকে ৩ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছানোর লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে। বাজেটে করদাতাদের জন্যও বড় ছাড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। তিনি জানান, শুধু ৫ লাখ রুপির বেশি আয় হলেই কর দিতে হবে। এর নিচে আয় হলে তাকে কোনো কর দিতে হবে না। ৩০০ কিলোমিটার বাড়ানো হবে মেট্রো রেলপথ। ২০১৯ সালে ২১০ কিলোমিটার পথে মেট্রো চলাচল শুরু হবে। এর ফলে সারা দেশে মেট্রো রেলপথ হবে ৬৫৭ কিলোমিটার। মেট্রো প্রকল্প সম্পর্কে বাজেটে জানান অর্থমন্ত্রী সীতারমণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...