Home | আন্তর্জাতিক | বন্ধ হচ্ছে ভারত-বাংলাদেশ বিশেষ পাসপোর্ট

বন্ধ হচ্ছে ভারত-বাংলাদেশ বিশেষ পাসপোর্ট

Passportআন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশে যাতায়াতের জন্য ভারতীয় নাগরিকদের বিশেষ পাসপোর্ট ১৫ নভেম্বর থেকে বন্ধ করতে যাচ্ছে দেশটির সরকার।

নতুন যাতায়াত ব্যবস্থা চালু হয়ে যাওয়ার কারণে বিশেষ পাসপোর্টের প্রয়োজনীয়তা ফুরিয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ১৫ নভেম্বর থেকে বাংলাদেশ পাসপোর্টের জন্য নতুন করে আর আবেদন নেওয়া হবে না। বিশেষ পাসপোর্টের চাহিদা কমে যাওয়া ও দুই দেশের মধ্যে এ বছরই স্বাক্ষরিত নতুন চুক্তির জন্য এই সিদ্ধান্ত নিয়েছে ভারত।

যাদের আগের করা বাংলাদেশি পাসপোর্টগুলোর যতদিন মেয়াদ থাকবে, ততদিন সেগুলো ব্যবহার করা যাবে। আর ওই সময়সীমার মধ্যে যারা আবেদন করেছেন, তারাও বাংলাদেশ পাসপোর্ট পেতে পারবেন। পররাষ্ট্র মন্ত্রনালয়ে কর্মকর্তা ও কলকাতার আঞ্চলিক পাসপোর্ট কর্মকর্তা গীতিকা শ্রীবাস্তব বলেন, এবছরের গোড়ার দিকে ভারত-বাংলাদেশের মধ্যে নতুন যাতায়াত ব্যবস্থার জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই চুক্তি অনুযায়ী বিশেষ পাসপোর্ট বন্ধ করে দেওয়া হচ্ছে।

তবে সীমান্তবর্তী এলাকার মানুষদের একাংশ বলছেন বিশেষ বাংলাদেশ পাসপোর্ট ব্যবস্থা তুলে দিলে অসুবিধায় পড়বেন সাধারণ গ্রামের মানুষ। মালদা জেলার বাসিন্দা মহম্মদ এজাজুল হক সম্প্রতি ছেলের জন্য বাংলাদেশ পাসপোর্টের আবেদন করেছেন। তিনি বলেন, বাংলাদেশ যাওয়ার জরুরি প্রয়োজন পড়লে খুব কম সময়ে বাংলাদেশ পাসপোর্ট পাওয়া যেত। জেলা সদর থেকেই সেটা পাই। কিন্তু আন্তর্জাতিক পাসপোর্ট পেতে গেলে অনেক হয়রানি হতে হয়, সময়ও অনেক লাগে। বিশেষ পাসপোর্ট বন্ধ হয়ে গেলে আমাদের খুব অসুবিধা হবে। আমাদের মতো যাদের বাংলাদেশে প্রচুর আত্মীয়-স্বজন আছে, কাজে কর্মে প্রায়ই যেতে হয়, তাদের জন্য এই সিদ্ধান্তে ক্ষতি হয়েছে।

১৯৭২ সালে এক বিশেষ চুক্তির মাধ্যমে দুই দেশের সীমান্তবর্তী এলাকার মানুষদের সুবিধার জন্য চালু হয়েছিল ভারত-বাংলাদেশ পাসপোর্ট। তখন নতুন রাষ্ট্র বাংলাদেশে নিয়মিতই যেতে হত সীমান্ত অঞ্চলের হাজার হাজার মানুষকে। পররাষ্ট্র মন্ত্রাণালয় সূত্রে জানা যায়, এখনও আনুমানিক ২০ হাজার বৈধ ভারত-বাংলাদেশ পাসপোর্ট রয়েছে।

এই বিশেষ পাসপোর্ট দেওয়ার অধিকার ছিল পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম, মেঘালয়সহ বাংলাদেশ সীমান্তবর্তী রাজ্য সরকারের। আর জেলা সদরে স্বরাষ্ট্র দফতর থেকেই পাওয়া যেত এই পাসপোর্ট। এটার নিয়ম কানুনও ছিল অনেকটাই সহজ।

ভারতে এখন পাসপোর্টের আবেদন জমা দিতে হয় ইন্টারনেটের মাধ্যমে। এটা গ্রামের মানুষদের কাছে সেই ব্যবস্থা এখনও অজানা। তাই তারা এবার কীভাবে বাংলাদেশের আত্মীয়-পরিজনের কাছে যাবেন, সেটা নিয়ে চিন্তিত অনেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবশেষে বৈঠকে বসছে ভারত ও পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক : দুই বছর পর সিন্ধুর জল বণ্টন নিয়ে মঙ্গলবার (২৩ মার্চ) ভারতের সঙ্গে ...

এক শটে বাংলার বাইরে ফেলব ওদের : মমতা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভাঙা পা নিয়েই শেষ মুহুর্তের নির্বাচনি প্রচারে মাঠ গরম করছেন ...