Home | ব্রেকিং নিউজ | ফকিরহাটে বঙ্গবন্ধুর পিতার স্মৃতি বিজরিত বিদ্যালয়

ফকিরহাটে বঙ্গবন্ধুর পিতার স্মৃতি বিজরিত বিদ্যালয়

বাগেরহাট প্রতিনিধি : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা শেখ লুৎফর রহমান শিক্ষাজীবনের কিছুটা সময় পার করেছেন বাগেরহাটের ফকিরহাটের নলধা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে। আর তার স্মৃতি ধরে রাখার জন্য নেওয়া হয়েছে নানামূখী উদ্যোগ।

জানা যায়, শেখ লুৎফর রহমানের জীবনের কিছু সময় পার করেছেন বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলায়। উপজেলার নলধা-মৌভোগ ইউনিয়নে ছিল তার ফুফুর বাড়ি। তার ফুফুর নাম ছিল কমরুন্নেছা ওরফে সবুরুন্নেছা। আর ফুফার নাম ছিল মোকছেদুল হক। শিক্ষাজীবনে তিনি ফুফুর বাড়ি এসে ১৯০০ সাল থেকে ১৯০৩ সাল অবদি নলধা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশুনা করেন।

তিনি নলধা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে সপ্তম শ্রেনীতে ভর্তি হন এবং এই প্রতিষ্ঠান থেকেই এসএসসি পাস করেন তিনি। তার স্মরণে তার ব্যবহৃত সামগ্রী সযত্নে রাখা হয়েছে এই বিদ্যালয়ে। তারই স্মরণে অত্র স্কুলটির নাম প্রস্তাবিত করা হয়েছে শেখ লুৎফর রহমান মাধ্যমিক বিদ্যালয়ে।

এর পাশাপাশি এই উদ্যোগের প্রধান পৃষ্ঠপোষক শিউলো জামান গঠন করেছেন শেখ লুৎফর রহমান ফাউন্ডেশন। আর এই ফাউন্ডেশনের মাধ্যমে তিনি করোনাকালে বিভিন্ন সময়ে সহোযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

ইতিমধ্যমে এই স্কুলটির নাম করণের জন্য বঙ্গবন্ধু কল্যাণ ট্রাষ্টে আবেদন করা হয়েছে।

শেখ লুৎফর রহমান ফাউন্ডেশনের সভাপতি শিউলী জামান এ প্রতিবেদককে বলেন, আমাদের বাড়িটি ঐতিহ্যবাহী একটি বাড়ি। এই বাড়িটি ছিল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর পিতা শেখ লুৎফর রহমানের ফুফুর বাড়ি। পরে ক্রয়সূত্রে ঐ জমির মালিক হন আমার শশুর। একদিন আমার শশুর আমাকে বলেন এই আসবাবপত্র যত্ন করে রাখবে।  তখন আমার শশুরের কাছ থেকে সকল কিছুই জানতে পারি। আর তারই ধারাবাহিকতায় আমি আসবাবপত্রগুলো নলধা বহুমুখী বিদ্যালয়ে সংরক্ষণ করে রাখি। আমরা উপজেলা চেয়ারম্যান স্বপন দাশ’র সহযোগিতায় এই বিদ্যালয়ের নাম প্রস্তাবিত করেছি শেখ লুৎফর রহমান মাধ্যমিক বিদ্যালয়ে। আশা করি আমরা এই নামের অনুমোদন পাবো খুব দ্রুত। তার পাশাপাশি আমি শেখ লুৎফর রহমানের স্মৃতির আদৌলে শেখ লুৎফর রহমান ফাউন্ডেশন করি। আমি ইতিমধ্যে এই ফাউন্ডেশনের মাধ্যমে করোনা পরিস্থিতিতে অসহায় মানুষের পাশে থাকার চেষ্টা করেছি। তাছাড়া আমি এই ফাউন্ডেশনের মাধ্যমে হত দরিদ্র ব্যাক্তিদের পাশে থাকার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ এ প্রতিবেদককে বলেন, আমরা গর্বিত! জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পিতা শেখ লুৎফর রহমান ১৯০০-১৯০৩ সাল পর্যন্ত এই নলধা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যায়ন করেছেন এবং তিনি তখন এখানেই বসবাস করতেন। তার সেই স্মৃতি বিজরিত নলধা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়কে আমরা নতুন আঙ্গিকে বিদ্যালয়টিকে তার নামে উৎসর্গ করতে চায়।

তিনি আরো বলেন, ইতিমধ্যেই আমরা বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে এলাকাবাসী, ম্যানেজিং কমিটি সহ সকলে মিলিতভাবে এই স্কুল টিকে মরহুম শেখ লুৎফর রহমান বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় হিসাবে রুপান্তর ঘটানের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর নামে যে  কল্যাণ ট্যাষ্ট রয়েছে সেখানে আবেদন করেছি। এবং তারা সানন্দে আমাদের আবেদন গ্রহণ করেছেন। তারা এই স্কুল পরিদর্শনে আসার কথা বলেছিলেন কিন্তু করোনা ভাইরাসের কারণে সেটি সম্ভব হয়নি। আমাদের অন্যান্য কাজ চলছে। আমরা সকল জায়গায় বিষয়টি জানানোর চেষ্টা করেছি এবং তার পাশাপাশি আমরা শেখ লুৎফর রহমান ফাউন্ডেশন করেছি। যার মাধ্যমে আমরা এমন কিছু করতে চায় যা  দেশের উন্নয়নে অবদান জোগাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দিনাজপুরে প্রকৃতির সৌন্দয্যের লীলাভুমি ধর্মপুর শালবন

শাহ্ আলম শাহী, দিনাজপুর : প্রকৃতির সৌন্দয্যের লীলাভুমি উত্তরের সর্ববৃহৎ দিনাজপুরের বিরলে ধর্মপুর ...

তেঁতুলিয়া থেকে অপরূপ পবর্তশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা

শাহ্ আলম শাহী, তেঁতুলিয়া থেকে ফিরে : বরফ আচ্ছাদ্দিত কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য ...