Home | আন্তর্জাতিক | পাকিস্তানে প্রথমবারের মতো আফ্রিকান বংশোদ্ভূত আইনপ্রণেতা নির্বাচিত

পাকিস্তানে প্রথমবারের মতো আফ্রিকান বংশোদ্ভূত আইনপ্রণেতা নির্বাচিত

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানে ইতিহাসে প্রথমবারের মতো আফ্রিকান বংশোদ্ভূত আইনপ্রণেতা নির্বাচিত হয়েছেন। তানজিলা কামব্রানি নামের এই নারী সিন্ধু প্রদেশের আঞ্চলিক পার্লামেন্টে নারী সংরক্ষিত আসনে নির্বাচিত হয়েছেন।

তানজিলা কামব্রানি  দেশটির প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন।

৩৯ বছর বয়সী তানজিলা কামব্রানি পাকিস্তানের ক্ষুদ্র ও দরিদ্র জনগোষ্ঠী সিদির সদস্য। সিদি জনগোষ্ঠীর সবাই এসেছে আফ্রিকা থেকে। তারা বহু শতাব্দী ধরেই মাকরান ও সিন্ধুর উপকূলীয় এলাকায় বসবাস করে আসছে।

নির্বাচিত হয়ে তানজিলা কামব্রানি বলেন, ‘স্থানীয় জনগণের ভিড়ে হারিয়ে যাওয়া এক ছোট্ট সংখ্যালঘু জনগোষ্ঠী হলেও আমরা আমাদের আফ্রিকান শেকড় আর সাংকৃতিক ঐতিহ্য ধরে রাখার জন্য অনেক কষ্ট করে এসেছি। কিন্তু আমি অপেক্ষায় আছি সেই দিনের, যেদিন সিদি নামটি শ্রদ্ধার জন্ম দেবে, ঘৃণার না।’

তানজিলার আশা, গত মাসের নির্বাচনের মধ্য দিয়ে তার জনপ্রতিনিধি হিসেবে মনোনয়ন সিদি জনগোষ্ঠী সম্পর্কে পাকিস্তানের অন্যান্য জনগোষ্ঠীর ভুল ধারণার সমাপ্তি ঘটবে এবং তাদের ইতিহাসের ওপর থেকে বিভ্রান্তির কালি মুছে যাবে।

সিদিদের দাস হিসেবে পর্তুগিজরা পূর্ব আফ্রিকা থেকে ভারতে ধরে এনেছিল মনে করা হয়। কিন্তু ইতিহাসবিদদের মতে, সিদিদের পূর্বসূরিদের মধ্যে সৈনিক, যোদ্ধা, বণিক, মুক্তা আহরণকারী, এমনকি মুসলিম তীর্থযাত্রীও ছিলেন। মোঘল আমলে এই আফ্রিকান বংশধররা বিভিন্ন উচ্চ পদে আসীন থাকলেও ব্রিটিশ শাসনামলে তারা বৈষম্যের শিকার হতে শুরু করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চীনে কমেছে শিশু জন্মহার

ইন্টারন্যাশনাল ডেস্ক: চীনের জনসংখ্যা বৃদ্ধির হার গত কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে ...

করোনায় ১০ জনের মৃত্যু

স্বাস্থ্য ডেস্ক: বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত‌্যু হয়েছে। এ ...