ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ‘পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি’ এর শাখা এখন বন্দর নগরী পোর্তো’তে

পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ‘পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি’ এর শাখা এখন বন্দর নগরী পোর্তো’তে

আনোয়ার এইচ খান ফাহিম
ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ
পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি রাজধানী লিসবনের এর রুয়া দ্যু বেনফরমসো শাখা এরপরে নতুন শাখা চালু হলো পর্তুগালের দ্বিতীয় বৃহত্তম নগরী পোর্তোতে। সরকার অনুমোদিত এই পর্তুগীজ ভাষা শিক্ষা কোর্স লিসবনের পাশাপাশি এখন থেকে বন্দর নগরী পোর্তোতেও  শুরু হয়েছে সকাল এবং সন্ধা ব্যাচে।
১৫০ ঘন্টার দু’মাসের লেভেল এ১ এবং এ২ মানের এই কোর্সটি পর্তুগালের নাগরিকত্ব আবেদনের জন্যে প্রযোজ্য ও আবশ্যিক।
এখন সহজেই সুবিধাজনক সময়ে ইংলিশ টু পর্তুগীজে এই ভাষা শিক্ষা কোর্সটি সম্পূর্ণ করতে পারছেন বাংলাদেশী অভিবাসী সহ বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসীগন।


২০১৮ সালে বাংলাদেশী তরুণদের উদ্যোগে, সুপরিসর ক্যাম্পাস নিয়ে লিসবনে গড়ে উঠে “পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমি”।
পর্তুগালে নাগরিকত্ব আবেদনের অন্যতম প্রধান শর্ত হচ্ছে পর্তুগীজ ভাষা দক্ষতার প্রমান বা সার্টিফিকেট। যা আগে অত্যন্ত দুরূহ ব্যাপার ছিল। কেননা বছরে মাত্র ২/১ টি কোর্স চালু হতো সরকারি উদ্যোগে। আর এই কোর্সের জন্য মানুষকে অপেক্ষা করতে হতো বছরের পর বছর।
অনেকেই আছেন নাগরিকত্ব আবেদনের সময় অতিবাহিত হয়ে গেলেও এই সার্টিফিকেট না থাকার ফলে নাগরিকত্ব আবেদন করতে পারছিলেন না। বাংলাদেশী কমিউনিটি এদেশে দীর্ঘ ৩০ বছর ধরে বসবাস করে আসছে। দীর্ঘ দিন ধরে অত্যন্ত সুনামের সাথে এদেশে বিভিন্ন খাতে ব্যবসা বানিজ্যে প্রসার ঘটাতে সক্ষম হয়েছে।
তথ্য মতে পর্তুগালে বর্তমানে ১৩৭ টির ও বেশী দেশের অভিবাসী বসবার করছে। পর্তুগিজ সরকার অনুমোদিত ভাষা শিক্ষার এই কোর্সটি যেকোন দেশের অভিবাসী দিনের ভিন্ন ভিন্ন সময়ে নিজেদের পছন্দ অনুযায়ী সম্পন্ন করতে পারে। ফলে পর্তুগালে অবস্থানরত বিভিন্ন দেশের অভিবাসীদের কাছে বাংলাদেশীদের এখন ভিন্ন পরিচয় বহন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...