ব্রেকিং নিউজ
Home | শিল্প সাহিত্য | ফিচার | নদীর বুকে জেগে উঠল সাড়ে তিন হাজার বছরের পুরনো সাম্রাজ্য

নদীর বুকে জেগে উঠল সাড়ে তিন হাজার বছরের পুরনো সাম্রাজ্য

ডেস্ক রির্পোট : প্রচণ্ড খরার কারণে ইরাকের মসুল বাঁধের পানি কমে গিয়ে গতবছর প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরনো একটি প্রাসাদের খোঁজ পাওয়া গেছে। গবেষকরা বলছেন, এটি মিত্তানি সাম্রাজ্যের সময়কার প্রাসাদ।

এই সাম্রাজ্য সম্পর্কে খুব বেশি তথ্য গবেষকদের কাছে নেই। এমনকি বর্তমান সিরিয়ার কিছু অংশ ও মেসোপটেমিয়ার উত্তরাঞ্চল নিয়ে গঠিত ঐ সাম্রাজ্যের রাজধানী কোথায় ছিল, তাও জানেন না গবেষকরা। খবর: কলকাতা২৪।

গতবছর এই প্রাসাদের সন্ধান পাওয়ার পর একদল জার্মান ও কুর্দি প্রত্নতত্ত্ববিদ প্রাসাদের ধ্বংসাবশেষ উদ্ধারে কাজ শুরু করেছেন।

ইরাক মূলত মরুময় দেশ, কিন্তু দজলা ও ফোরাতের মধ্যবর্তী অববাহিকার ভূমি উর্বর। নদীগুলি প্রতিবছর প্রায় ৬ কোটি ঘনমিটার পলি বদ্বীপে বয়ে নিয়ে আসে।

জানা গেছে, ইরাকে টাইগ্রিস নদীতে তৈরি মোসুল বাঁধ দেশটির সবচেয়ে বড় বাঁধ যা সাদ্দাম বাঁধ নামেও পরিচিত। এর অবস্থাই বর্তমানে বেহাল দশা। এখানেই ৩ হাজার ৪০০ বছরের পুরনো এক মহলের খোঁজ মিলেছে।

জার্মানির টিউবিঙ্গন ইউনিভার্সিটির দাবি, এই মহলের সম্পর্ক রহস্যে ঘেরা মিতানি সাম্রাজ্যের সঙ্গে রয়েছে। এখনও পর্যন্ত মিতানি সাম্রাজ্য সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি৷ যেমন জানা যায়নি এর রাজধানী সম্পর্কে৷

ধারণা করা হচ্ছে, নদীর নিচ থেকে বেরিয়ে আসা এই মহল থেকে অনেক রহস্যের উন্মোচন হবে, যার থেকে জানা যাবে মিতানি সাম্রাজ্য সম্পর্কে আরও কিছু। গত বছর আর্কিওলজিস্টরা টাইগ্রিস নদীর ধারে বেশ কিছু ধ্বংসাবশেষ পেয়েছিলেন যেখানে মিতানি সাম্রাজ্যের অনেক ছোট-বড় চিহ্ন জড়িয়ে ছিল।

লাল এবং নীল রঙের দেয়ালের ধ্বংসাবশেষও পাওয়া গেছে। মনে করা হচ্ছে এই ধ্বংসাবশেষ নতুন কোনো রহস্যের দরজা খুলে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বেনাপোলে দেড় কেজি সোনার বার সহ মহিলা পাচারকারিকে আটক

বেনাপোল প্রতিনিধি : ভারতে পাচারের সময় বেনাপোলের পাঁচভূলোট সীমান্ত থেকে আজ মংগলবার দুপুরে ...

বাঁশদহ ইউনিয়নের ভূমি সহকারী কে জীবননাশের হুমকি ইউপি চেয়ারম্যানের

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরা সদরের বাঁশদহ ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তাকে জীবননাশের হুমকি ...