ব্রেকিং নিউজ
Home | জাতীয় | দেশে নতুন করে আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে: প্রধানমন্ত্রী

দেশে নতুন করে আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে: প্রধানমন্ত্রী

স্টাফ রির্পোটার :  দেশে নতুন করে আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে। এর মধ্যে কিশোরগঞ্জে হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং সুনামগঞ্জে হবে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ দুটি নিয়ে দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৫০–এ।

আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রস্তাবিত নতুন দুটি বিশ্ববিদ্যালয়ের আইনের খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

রাজধানীর তেজগাঁওয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে গত সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

দেশে এখন এ চারটি ছাড়া ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে।

পরে সচিবালয়ের সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন হবে অন্য সব সরকারি বিশ্ববিদ্যালয়ের মতো।

আজকের সভায় সামুদ্রিক মৎস্য আইন ২০১৯–এর খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত এ আইন অনুযায়ী বিদেশি মৎস্য নৌযান কর্তৃক মৎস্য আহরণ কার্যক্রম নিয়ন্ত্রণে জেল–জরিমানার বিধান রাখা হয়েছে। কেউ যদি এ অপরাধ করেন, তাহলে অনির্ধারিত তিন বছরের কারাদণ্ড বা অনধিক পাঁচ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেওয়া হবে। এমন আরও কিছু নিয়মকানুন রাখা হয়েছে প্রস্তাবিত এ আইনে।

আজকের সভায় বাংলাদেশ এনআরবি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইনের খসড়াও অনুমোদন দেওয়া হয়। বর্তমান আইনে কমিশন কর্তৃক ট্যারিফ কোনো অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যায় না। তা সংশোধন করে প্রস্তাবিত আইনে এক বা একাধিকবার পরিবর্তনের সুযোগ রাখা হয়েছে।আরও কয়েকটি বিষয়ে মন্ত্রিসভায় আজ সিদ্ধান্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুবর্ণচরে ইটভাটাকে এক লক্ষ টাকা জরিমানা ও গুটিয়ে দিয়েছে ইটভাটা

মুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী : নোয়াখালীর সুবর্ণচর উপজেলার এসআরবি ব্রিকস নামক একটি ...

গৌরনদীতে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার করতে গিয়ে পুলিশ সদস্য হামলার শিকার : গ্রেফতার-৩

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি : বরিশালের গৌরনদী উপজেলার বেদগর্ভ গ্রাম থেকে অপহৃত এক ...