ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | দু’সপ্তাহের মধ্যে চার্জ দ্যা অ্যাফেয়ার্স নিয়োগ দেবে ইরান ও বৃটেন

দু’সপ্তাহের মধ্যে চার্জ দ্যা অ্যাফেয়ার্স নিয়োগ দেবে ইরান ও বৃটেন

iran flagইন্টারন্যাশনাল ডেস্ক : ইরান ও বৃটেন আগামী দু’সপ্তাহের মধ্যে পরস্পরের দেশে চার্জ দ্যা অ্যাফেয়ার্স নিয়োগ দিতে সম্মত হয়েছে।

ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা বুধবার এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে, জেনেভায় ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের দু’দিনব্যাপী বৈঠকের অবকাশে দ্বিপক্ষীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেন ইরান ও বৃটিশ কর্মকর্তারা।

ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ তাখত রাভানচি ও বৃটিশ উপ পররাষ্ট্রমন্ত্রী সাইমন গ্যাসের মধ্যে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। ২০১১ সাল থেকে বৃটেনের সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্ক নেই।

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে মিথ্যা অভিযোগ দিয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় ২০১১ সালের ২৭ নভেম্বর ইরানের সংসদ বা মজলিশে শুরার বেশিরভাগ সদস্য বৃটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে আনতে সম্মত হয়। এর দু’দিন পর শত শত ইরানি ছাত্র তেহরানের বৃটিশ দূতাবাসের বাইরে বিক্ষোভ প্রদর্শন করে ও দূতাবাসের পতাকা টেনে নামিয়ে ফেলে। এরপর ৩০ নভেম্বর ইরানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় বৃটেন। সেই সঙ্গে ইরান থেকে তার দূতাবাস কর্মকর্তাদের প্রত্যাহার ও লন্ডনস্থ ইরানের দূতাবাস বন্ধ ঘোষণা করে।

চলতি বছর ইরানের নয়া প্রেসিডেন্ট ড. হাসান রুহানি নির্বাচিত হবার পর বৃটেন আবার তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করার আগ্রহ প্রকাশ করলে ইরান সুস্পষ্টভাবে জানিয়ে দেয়, যেহেতু লন্ডন সম্পর্ক ছিন্ন করেছে তাই তাকেই সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তালায় জাতীয় পার্টি ও আ.লীগের কর্মীদের মধ্যে সংঘর্ষ, আহত-৮

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার তালায় ইউনিয়ন পরিষদের নির্বাচনী প্রচার-প্রচারণাকে কেন্দ্র করে জাতীয় ...

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের ভাসানচরে নেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

কক্সবাজার প্রতিনিধি : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রোহিঙ্গাদের যারা আগুনে ঘর-বাড়ি হারিয়েছেন ...