ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | দুর্নীতির অভিযোগ দুদক কর্মকর্তাদের বিরুদ্ধে নোটিশ দুদকের!

দুর্নীতির অভিযোগ দুদক কর্মকর্তাদের বিরুদ্ধে নোটিশ দুদকের!

স্টাফ রিপোর্টার, ১০ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : দুর্নীতি দমন কমিশনের (দুদক)সন্দেহের তীর এবার নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের দিকে! বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে অনুসন্ধান চালানোর সময় ওইসব প্রতিষ্ঠান থেকে কর্মকর্তারা সুবিধা ভোগ করছেন বলে অভিযোগ উঠেছে।

কারো কাছ থেকে বা কোনো প্রতিষ্ঠান থেকে কর্মকর্তারা অনৈতিকভাবে সুযোগ-সুবিধা নিয়েছেন কি না, তা খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সে মোতাবেক জবাব চেয়ে গত সপ্তাহে প্রতিষ্ঠানটির ১১টি বিশেষ টিম প্রধানকে নোটিশ ইস্যু করা হয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

দুদক সূত্রে জানা গেছে, ক্ষমতার অপব্যবহার, অনিয়ম, দুর্নীতি ও প্রতারণা করে রাষ্ট্রায়ত্ত খাতের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ভিত দুর্বল করে দিচ্ছেন কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী। বেশির ভাগ প্রতিষ্ঠানে চলছে লাগামহীন দুর্নীতি। অব্যাহত দুর্নীতির কারণে জনকল্যাণমূলক কাজ ব্যাহত হচ্ছে। যথাযথ সেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।

সরকারের ১১টি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে দুর্নীতি চিহ্নিতকরণ, প্রতিরোধ ও কাজে স্বচ্ছতা নিশ্চিত করতে পৃথক ১১টি বিশেষ টিম গঠন করে দুদক। ১১ জন উপ-পরিচালকের নেতৃত্বে এ টিমগুলো গঠন করা হয়।

টিমগুলোর কাজ হচ্ছে, দুর্নীতিতে আক্রান্ত প্রতিষ্ঠানগুলোয় কী কী কাজ করা হয়, কীভাবে করা হয় তা যাচাই করে সুপারিশ তৈরি করা। সুপারিশ বাস্তবায়ন করা হয়েছে কি না, বা কতোটুকু বাস্তবায়ন করা হয়েছে, বাস্তবায়ন করা হলে তার ইতিবাচক প্রভাব কী? তা নিয়মিত মনিটর করা।

কিন্তু অভিযোগ উঠেছে অনুসন্ধান করতে গিয়ে ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) দক্ষিণ থেকে অনুসন্ধান টিম তাদের কাজের জন্য গাড়ি ব্যবহার করে আসছে দীর্ঘদিন থেকে। একইভাবে স্বাস্থ্য অধিদফতরের টিমও গাড়ি ব্যবহার করছে বলে জানিয়েছে একটি সূত্র। রাজউক টিম ব্যবহার করছে রাজউকের ভিতরেই একটি শিতাতপ নিয়ন্ত্রিত কক্ষ। দুদকের বিধি মোতাবেক যা ব্যবহার করা সম্পূর্ণ অনৈতিক।

বিভিন্ন মহল থেকে এ সংক্রান্ত অভিযোগ আসার পরেই নড়ে-চড়ে বসে কমিশন। এ টিমগুলো ওইসব প্রতিষ্ঠান থেকে কী কী সুবিধা বা কোনো সুযোগ-সুবিধা নিয়েছেন কি না, তা জানতে চেয়ে টিমগুলোকে গত সপ্তাহে নোটিশ ইস্যু করা হয়েছে বলে দুদক সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে দুদক চেয়ারম্যান গোলাম রহমান বলেন, ‘কতিপয় কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ উঠার পর ১১টি টিমকেই নোটিশ ইস্যু করা হয়েছে। এখনও জবাব পাইনি। জবাব পাওয়ার পর ব্যবস্থার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) দুর্নীতি চিহ্নিত করতে উপ-পরিচালক আব্দুল্লাহ আল জাহিদের নেতৃত্বে বিশেষ অনুসন্ধান টিম, একইভাবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) উপ-পরিচালক সাহিদুর রহমানের নেতৃত্বে, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরে উপ-পরিচালক নুরুল হকের নেতৃত্বে, শিক্ষা প্রকৌশল অধিদফতরে উপ-পরিচালক বেনজির আহম্মদের নেতৃত্বে, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনে উপ-পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে, সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডে উপ-পরিচালক মনিরুজ্জামান খানের নেতৃত্বে কমিটি গঠন করা হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরে (এলজিইডি) উপ-পরিচালক জাহাঙ্গীর আলমের নেতৃত্বে, সরকারি আবাসন পরিদফতরে উপ-পরিচালক মাহমুদ হাসানের নেতৃত্বে, সড়ক ও জনপথ অধিদফতরে (সওজ) উপ-পরিচালক বেলাল হোসেনের নেতৃত্বে, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) আব্দুল আজিজ ভূঁইয়ার নেতৃত্বে ও ঢাকা সিটি করপোরেশনের উত্তর ও দক্ষিণ অংশে উপ-পরিচালক হারুনুর রশীদের নেতৃত্বে বিশেষ টিম অনুসন্ধান করছে।

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...