ব্রেকিং নিউজ
Home | বিবিধ | কৃষি | দিনাজপুরে গম ও ভুট্রা গবেষণায় তিন দিনব্যাপী কর্মশালা

দিনাজপুরে গম ও ভুট্রা গবেষণায় তিন দিনব্যাপী কর্মশালা

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে শেষ হলো বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউটের “বার্ষিক গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন” তিন দিনব্যাপী কর্মশালা-২০২০।

দিনাজপুরের নশিপুরে বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউট এর সেমিনার রুমে এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন,কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মি.কমলারঞ্জন দাশ। বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিালক ড.এছরাইল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে দিনাজপুর হাজী মোহাম্ম দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের রেজিষ্টার প্রফেসর ডা.মো.ফজলুল হক.উবর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা বদরুজ্জামন লেবু,উবর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল হাকিম,বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন-বিএডিসির যুগ্ম পিিরচালক আ.ফ.ম আফরোজ আলম,হর্টি কালচার সেন্টারের উপ-পরিচালক প্রদীপ কুমার গুহসহ অন্যরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিালক ড.এছরাইল হোসেন মুল প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে জাজানো হয়,বায়লাদেশ গম ও ভুট্রা গবেষণা কেন্দ্র এ পর্যন্ত ৩৬টি নতুন জাত উদ্ভাবন করেছে।এর মধ্যে গমের ব্লাষ্ট প্রতিরোধি ও জিং সম্মৃদ্ধ জাত বারি গাম ৩৩বিশেষভাবে উল্লেখযোগ্য।এ ইনষ্টিটিউট ২০১৯সালে ডাব্লিউএমআরআই গম ওয়ান এবং ৯ সেপ্টেম্বর ডাব্লিউএমআরআই গম টু (ব্লাস্ট রোগ সহনশীল) নামে দু’টি তাপ সহনশীল জাত অবমুক্ত করেছে। এছাড়ার ভুট্রার নতুন ১৯টি হাইব্রিড জাত ও ৭টি ওপেনপলিনেটেড কম্পোজিট জাত উদ্ভাবন করেছে।

গম ও ভুট্রার নতুন নতুন জাত উদ্ভাবন এবং গম ও ভুট্রা চাষ সম্প্রসারণে করণীয় বিষয় এই কর্মশালায় স্থান পায়।

কর্মশালায় অংশগ্রহকারী ও অতিথিবৃন্দ ইনস্টিটিউটের গবেষণাগার পরিদর্শন করেন। এ কর্মশালায় কৃষি বিজ্ঞানী,কৃষিবিদসহ সংশ্লিষ্ট বিভাগের ৫০ জন অংশ নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রী ২৯ নভেম্বর বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন : রেলমন্ত্রী

রবিন তালুকদার, টাঙ্গাইল : রেলমন্ত্রী মো.নূরুল ইসলাম সুজন বলেছেন, আগামী ২৯ নভেম্বর ...

নতুন প্রেমে জড়িয়েছেন অভিনেত্রী মধুমিতা

বিনোদন ডেস্ক : পশ্চিমবঙ্গের অভিনেত্রী মধুমিতা সরকার। স্টার জলসায় প্রচারিত ‌‘বোঝে না সে ...