Home | জাতীয় | তুরাগ নদীর তীরভূমিকে স্থায়ীভাবে দখলমুক্ত করতে বিশেষ অভিযান

তুরাগ নদীর তীরভূমিকে স্থায়ীভাবে দখলমুক্ত করতে বিশেষ অভিযান

স্টাফ রির্পোটার : তুরাগ নদীর তীরভূমিকে স্থায়ীভাবে দখলমুক্ত করতে বিশেষ অভিযান পরিচালনা করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বুধবার অভিযানের দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে এরই মধ্যে একটি পাঁচ তলা পাকা ভবন গুড়িয়ে দিয়েছে সংস্থাটি। যা তুরাগ নদের জায়গা দখল করে অবৈধভাবে নির্মাণ করা হয়েছিল। অভিযান চলবে বিকাল পাঁচটা পর্যন্ত।

সকালে টঙ্গী ব্রিজের পূর্ব পাশ থেকে অভিযানটি শুরু করে বিআইডব্লিউটিএ। অভিযানে এরই মধ্যে একটি পাঁচ তলা ভবন উচ্ছেদ করা হয়েছে। তবে অভিযানের প্রথমদিনে ও আজ যে জায়গায় উচ্ছেদ করা হচ্ছে তার পাশে নিশাদ জুট মিল ও হোসাইন জুট মিল নামের দুটি কারখানা রয়েছে, যা নদী দখল করে অবৈধভাবে নির্মাণ করা। বিষয়টি নিয়ে আপিল বিভাগে রিট করা হলেও গতকাল আপিল বিভাগে জানিয়েছে, স্থাপনা দুটি অবৈধ।

ফলে সেই দুটি স্থাপনা উচ্ছেদ করতে আর কোনো আইনগত বাধা নেই। কিন্তু মঙ্গলবার উচ্ছেদের পর বুধবার ওই স্থাপনা দুটিকে এড়িয়ে অভিযান শুরু হয়েছে।

এ বিষয়ে অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান হাকিম বলেন, ‘আমরা ভাঙব। যেহেতু আদালত থেকে আদেশ এসেছে, এখন আর এটি উচ্ছেদ করতে বাধা নেই। আমরা একটা প্রোগ্রাম করে দুটি অবৈধ স্থাপনাই উচ্ছেদ করব।’

তিনি আরও বলেন, ‘কলকারখানা, মার্কেটের বর্জ্য নদী ফেলে হচ্ছে। নদীর কোনো প্রভাবই নেই। আমরা অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি নদীর প্রভাব ফিরিয়ে নিয়ে আসতে খনন কাজ করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনামুক্ত হয়ে বাড়ি ফিরেছেন সাবেক অর্থমন্ত্রী মুহিত

স্টাফ রিপোর্টার: করোনামুক্ত হয়ে হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল ...

জালালাবাদে তালেবানের বিরুদ্ধে বিক্ষোভে গুলিতে নিহত ৩

ইন্টারন্যাশনাল ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে দেশটির জাতীয় পতাকা পরিবর্তন না করার ...