Home | জাতীয় | ডেঙ্গু পরিস্থিতি জটিল হচ্ছে

ডেঙ্গু পরিস্থিতি জটিল হচ্ছে

ডেস্ক রির্পোট :  রাজধানীসহ সারাদেশের হাসপাতালে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। ঢাকার বাইরে ডেঙ্গুর দ্রুত বিস্তারে বেড়েছে আতঙ্ক। গতকাল বৃহস্পতিবার বিকাল পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে ১৭১২ জন। এর মধ্যে ঢাকার বাইরে ৫৬২ জন। বেসরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে অর্ধশত মারা গেলেও সরকারি হিসাবে এই সংখ্যা ১৪। এ অবস্থায় রাজধানীর তিনটি হাসপাতালে ডেঙ্গু চিকিৎসার বিশেষ আয়োজন করতে যাচ্ছে সরকার।

ঢাকায় ডেঙ্গু রোগীদের সবচেয়ে বেশি চাপ ঢাকা মেডিকেলে। ভর্তি রোগী ৭০৬ জন। এ পর্যন্ত মারা গেছেন ১১ রোগী। এদিকে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে সৃষ্ট সমস্যা অল্প দিনের মধ্যে সমাধান হয়ে যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। গতকাল সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র ও বিশিষ্ট চিকিৎসকদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী লন্ডনে চিকিৎসাধীন থেকেও প্রতিদিন খোঁজ নিচ্ছেন ও নির্দেশনা দিচ্ছেন। আমাদের উদ্যোগের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সমন্বয়ে সব কাজ চলছে। আমরা প্রতি সেকেন্ডের ডেঙ্গু পরিস্থিতি মনিটরিং করছি। আমরা মশার উৎপত্তিস্থল ধ্বংস করছি, মশা মারার জন্য নতুন ওষুধ আনছি। আমাদের উদ্যোগের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সমন্বয়ে সব কাজ চলছে। আমরা বিশ্বাস করি, পরিস্থিতি অল্প দিনের মধ্যে ম্যানেজ হয়ে যাবে। আপনাদের কাছে সহযোগিতা চাই।’

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, সারা দেশে গতকাল সকাল ৮টা পর্যন্ত নতুন করে আরো ১ হাজার ৭১২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে ১ হাজার ১৫০ জনই রাজধানীতে। সব মিলিয়ে এখন পর্যন্ত চলতি বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৫১৩ জনে।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ তথ্যে দেখা গেছে, রাজধানীর সঙ্গে পাল্লা দিয়ে বাইরেও ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে। বর্তমানে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে ৩ হাজার ৪৬৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছে। ডেঙ্গু নিয়ে নতুন করে যারা হাসপাতালে ভর্তি হয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বেশি ২২২ জন ঢাকা মেডিকেলে। নতুন-পুরোনো মিলিয়ে বর্তমানে এ হাসপাতালে চিকিৎসাধীন আছে ৭০৬ জন ডেঙ্গু রোগী। এরপর মিটফোর্ড হাসপাতালে ৩৩৭ জন, ঢাকা শিশু হাসপাতালে ১৩২, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩২২, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ১৯৭, বারডেম হাসপাতালে ৫৭, বিএসএমএমইউতে ১২৭, পুলিশ হাসপাতালে ১৬৫, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৮৭, বিজিবি হাসপাতালে ৩০, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩০৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ঢাকার বিভিন্ন হাসপাতালে মোট ৪ হাজার ৩৩২ জন ভর্তি আছে, এর মধ্যে সরকারি হাসপাতালগুলোয় রোগীর সংখ্যা ১ হাজার ৬২৪ জন।

রাজধানীর বাইরে ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এসব জেলার হাসপাতালগুলোতে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছে ১৪৫ জন, তাদের নিয়ে মোট চিকিৎসাধীন আছে ২৭৬ জন।

চট্টগ্রাম বিভাগে নতুন ডেঙ্গু রোগী ৯৮ এবং চিকিৎসাধীন ১৫৩ জন, খুলনা বিভাগে নতুন ৭৬ এবং চিকিৎসাধীন ১৮৩ জন, বরিশাল বিভাগে নতুন ৬৩ জন এবং চিকিৎসাধীন ১৫১, ময়মনসিংহ বিভাগে নতুন ৬২ এবং চিকিৎসাধীন ১৯৮ জন, রাজশাহী বিভাগে নতুন রোগী ৫৮ এবং মোট চিকিৎসাধীন ২১৪ জন, রংপুর বিভাগে নতুন রোগী ৩৩ এবং মোট চিকিৎসাধীন ১৪৬ জন, সিলেট বিভাগে নতুন শনাক্ত ৩১ জন এবং মোট হাসপাতালে ভর্তি ৮৯ জন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্রমবর্ধমান ডেঙ্গু আতঙ্কের মধ্যে ডেঙ্গু শনাক্তকরণ ডিভাইস আনা হয়েছে। প্রথম দিনে গত বুধবার ১৬৮ জন শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করে ১৩ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়েছে।

চিকিৎসকরা সতর্ক করছেন, আগস্টের শেষে বাড়বে রোগীর চাপ। এ বিষয়টি মাথায় রেখে অনেক সরকারি হাসপাতালেই খোলা হচ্ছে নতুন ডেঙ্গু ওয়ার্ড। গতকাল স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে ১০০ শয্যার ডেঙ্গু ওয়ার্ড উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী। এছাড়া শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ও মুগদা মেডিকেল হাসপাতালে ১ হাজার রোগীর চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

ঢাকার বাইরের খবর পাঠিয়েছেন প্রতিনিধিরা

সিলেট : সিলেটে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে ডেঙ্গুতে নতুন করে আক্রান্ত হয়েছে ৫৩ জন। গত বুধবার পর্যন্ত সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩৭ জন। নগরীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে ৮ জন। এ ছাড়া হবিগঞ্জে ৩ জন, মৌলভীবাজারে ৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় বলেন, ডেঙ্গুতে আক্রান্ত অনেক রোগী সিলেটে শনাক্ত হয়েছে। ২৭টি ওয়ার্ডে ডেঙ্গু ব্যবস্থাপনা ও ডেঙ্গু বিষয়ে মনিটরিং সেল গঠন করেছি। মাঠপর্যায়ের কর্মীদের ওইসব এলাকায় পাঠিয়ে বিভিন্ন জায়গায় জমে থাকা পানির নমুনা, এডিস মশার লার্ভা সংগ্রহ করছি।

যশোর : এ জেলায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৫ জনে। এর মধ্যে ৫১ জন যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন। সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগ নির্ণয় কিট এনএস১ সংকট দেখা দিয়েছে। এজন্য ডেঙ্গু জ্বর নিয়ে ঢাকা থেকে এলাকায় আসতে নিরুৎসাহিত করা হচ্ছে।

যশোরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ইমদাদুল হক রাজু বলেন, ডেঙ্গু প্রতিরোধে তিনটি মনিটরিং টিম গঠন, একটি নিয়ন্ত্রণ কক্ষ ও মনিটরিং সেল খোলা হয়েছে।

কিশোরগঞ্জ : প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আলাদা ডেঙ্গু ওয়ার্ড খোলাসহ রোগীদের সেবায় আরো বিভিন্ন পদক্ষেপ নিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। তার পরও রোগীদের চাপে কুলিয়ে ওঠা যাচ্ছে না।

জেলা সিভিল সার্জন অফিসের হিসাবমতে, জেলার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরো ২৪ জন নতুন রোগী ভর্তি হয়েছে। এ পর্যন্ত সব মিলিয়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮২ জনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাত্র পক্ষের সামনে সুপার গার্ল ড্রেসে সাফা

বিনোদন ডেস্ক : সুপার গার্লের ড্রেসে দেখা মিলল ছোট পর্দার অভিনেত্রী সাফা কবিরকে। ...

বিএনপিকে হাজার পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যায় না : কাদের

ডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রাজপথের রাজনীতিতে বিএনপিকে এখন ...