Home | জাতীয় | জামায়াত নিষিদ্ধের চূড়ান্ত প্রতিবেদন দাখিল

জামায়াত নিষিদ্ধের চূড়ান্ত প্রতিবেদন দাখিল

jamat e islami logoস্টাফ রিপোর্টার : একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতকে নিষিদ্ধের সুপারিশসহ প্রতিবেদন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তকারী সংস্থার পক্ষ থেকে প্রসিকিউশনে দাখিল করা রয়েছে। বৃহস্পতিবার দুপুরে চিফ প্রসিকিউটরের কাছে এ প্রতিবেদন জমা দেওয়া হয়।

৭১’এ জামায়াত সাত ধরনের অপরাধের সঙ্গে জড়িত ছিল বলে জানায় সংস্থাটি। তার সঙ্গে জামায়াতের মুখপত্র দৈনিক সংগ্রাম পত্রিকা নিষিদ্ধেরও সুপারিশ রয়েছে।

৩৭৩ পৃষ্ঠার মূল প্রতিবেদনের সঙ্গে জব্দ তালিকা ও দালিলিক প্রমাণপত্রসহ সাত খণ্ডে মোট ২ হাজার ৩০৩ পৃষ্ঠা ও অনান্য ডকুমেন্টসহ ১০ খন্ডে ৩ হাজার ৭৬১ পৃষ্ঠার এ প্রতিবেদন।

এতে জামায়াত নেতাদের লেখা বই,বিভিন্ন লেখকের বই, গবেষণাপত্র ও ম্যাগাজিনসহ দুই শতাধিক বইও সংযুক্ত করা হয়। তদন্তকালীন সাক্ষী ছিলেন ৭০ জন।

প্রতিবেদনে দলটির অপরাধের সময় ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর। মামলার মূল তদন্ত কর্মকর্তা হিসেবে ছিলেন মতিউর রহমান।

গত বছরের ১৮ আগস্ট জামায়াতের বিরুদ্ধে তদন্ত শুরু করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। প্রায় আট মাস পর বিভিন্ন নথিপত্র,স্থান পরিদর্শন করে জামায়াতের বিরুদ্ধে তদন্ত চূড়ান্ত করা হয়েছে।

তদন্ত সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা সানাউল হক জানান,সংগঠন হিসেবে দোষী সাব্যস্ত হলে তার শাস্তি কি হবে সে বিষয়ে আইনের অস্পষ্টতা রয়েছে।

বিচারের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন,আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস)আইন,১৯৭৩ সংশোধন করে ব্যক্তির পাশাপাশি সংগঠনের বিচারের বিধান তৈরি করা হলেও অপরাধী সংগঠনের শাস্তি কী,তা আইনে উল্লেখ নেই। এ কারণে জটিলতা সৃষ্টি হতে পারে।

এ অবস্থায় রাষ্ট্রপক্ষকে শুধু জামায়াতের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করলেই হবে না,বিদ্যমান আইনেই যে সংগঠনটিকে শাস্তি দেওয়া সম্ভব,তা-ও প্রমাণ করতে হবে।

বিচারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন,৪৪তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে জামায়াতের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দেয়ায় দেশের ইতিহাসে নতুন মাত্রা যোগ হল। কারণ এটিই হবে বাংলাদেশে সংগঠন বা রাজনৈতিক দলের বিরুদ্ধে বিচারের প্রক্রিয়া শুরুর প্রথম পদক্ষেপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মন্ত্রিসভায় বৈষম্যবিরোধী আইনের খসড়ার অনুমোদন

স্টাফ রিপোর্টার: মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে বৈষম্যবিরোধী আইন, ২০২২-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত ...

চট্টগ্রামে ৩ ছিনতাইকারি গ্রেফতার

চট্টগ্রাম প্রতিনিধি: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গন্তব্যে পৌঁছে দেওয়ার কথা বলে মাইক্রোবাসে তুলে জিম্মি ...