Home | টিপস | ঘরেই তৈরি করুন মজাদার ডোনাট

ঘরেই তৈরি করুন মজাদার ডোনাট

ডেস্ক রির্পোট : করোনা আসার পরে অনেকটাই কমে গেছে বাইরের শপের কেনা খাবার খাওয়ার অভ্যাস। সেই সুযোগে গড়ে উঠেছে অনলাইনে হোমমেড খাবারের ব্যবসা। বড় বড় খাবারের শপে থরে থরে সাজানো খাবারগুলো হুবহু তৈরি করছেন এই উদ্যোক্তারা।

তার মানে চাইলে ঘরে প্রিয়জনের জন্য নিজেই তৈরি করতে পারেন, দারুণ মজার এই খাবারগুলো। যেমন ডোনাট, এটি পছন্দ করে না, এমন শিশু থেকে বুড়ো খুঁজে পাওয়া কঠিন। এবার থেকে ঘরেই তৈরি করুন ইমামি, টেস্টি দেখতেও সুন্দর ডোনাট। সহজে তৈরি করতে জেনে নিন পারফেক্ট রেসিপি:

উপকরণ
ময়দা- ২ কাপ, ইস্ট- ১ চা চামচ, লবণ- সামান্য, ডিম -১টি, চিনি -১/২ কাপ, দুধ -১/২ কাপ, মাখন গলানো- ১/৩ কাপ, তেল ভাজার জন্য- পরিমাণমতো।
সাজানোর জন্য গলানো চকলেট- ১ কাপ ও সুইট বল- ১ প্যাকেট, আইসিং সুগার আধা কাপ।

যেভাবে করবেন
প্রথমে হালকা গরম দুধ নিয়ে এতে ইস্ট, লবণ আর চিনি দিয়ে মিশিয়ে ৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। আরেকটি বড় বোলে ময়দা আর মাখন দিয়ে ভালো করে মেখে নিয়ে মাঝখানে একটু ফাঁকা করে এতে ডিমটা ভেঙে দিয়ে এর ওপর ইস্টের মিশ্রণটুকু ঢেলে সবকিছু খুব ভালোভাবে মিশিয়ে নিন।

এবার ঢাকনা দিয়ে ঢেকে একটি গরম জায়গায় রেখে দিতে হবে এক ঘণ্টা। ওভেন গরম করে নিয়ে বন্ধ করে সেখানে রেখে দিতে পারেন।  ডো ফুলে উঠলে এটাকে বের করে কিছুক্ষণ মেখে নিন। এরপর আধা ইঞ্চি পুরুত্বের একটি রুটি বেলে নিতে হবে। এবার ডোনাটের আকারে কেটে নিয়ে সবগুলোকে একটা সুতি কাপড় দিয়ে আধা ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে।

ডুবো তেলে মাঝারি আঁচে একটু সময় নিয়ে ডোনাটগুলোকে বাদামি করে ভেজে নিন। কিচেন টিস্যু দিয়ে বাড়তি তেলটা শুষে নিলে গলানো চকলেটে ডুবিয়ে ওপরে সুইট বল দিয়ে বা আইসিং সুগারে গড়িয়ে পরিবেশন করুন।

 

[প্রিয় পাঠক–পাঠিকা, আপনিও বিডিটুডে২৪.কম এর অংশ হয়ে উঠুন। শেয়ার করুন নিজের অভিজ্ঞতা । প্রকাশ করুন নিজের প্রতিভা। আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক। সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যা, জীবন যাপনে সঙ্গতি–অসঙ্গতি সহ লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস্ বিভিন্ন বিষয়ে বস্তনিষ্ঠ ও অপনার যৌক্তিক মতামত সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে) মেইল করুন bdtoday24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টাঙ্গাইলে ফেন্সিডিল সহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২ এর সদস্যরা। ...

কোটালীপাড়ায় মিথ্যা মামলার প্রতিবাদে ছাত্রলীগের সংবাদ সম্মেলন

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়ায় মিথ্যা মামলার প্রতিবাদে ছাত্রলীগের সংবাদসম্মেল মঙ্গলবার ...