Home | প্রযুক্তি বিশ্ব | গুগল-ফেসবুক-টুইটারের বিরুদ্ধে মামলা

গুগল-ফেসবুক-টুইটারের বিরুদ্ধে মামলা

প্রযুক্তি ডেস্কবিরোধীনেতা ও প্রেসিডেন্ট পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত অ্যালেক্সি নাভালনির সমর্থনে দেশজুড়ে চলমান বিক্ষোভে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে দেওয়া পোস্ট সরিয়ে না ফেলায় পাঁচটি সামাজিক মাধ্যম প্লাটফর্মের বিরুদ্ধে মামলা করেছে রাশিয়ার সরকার।

সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুক ও টুইটার ছাড়াও টেক জায়ান্ট গুগলের বিরুদ্ধে তিনটি করে মামলা করেছে রুশ কর্তৃপক্ষ। এছাড়া টিকটক ও টেলিগ্রামের বিরুদ্ধেও মামলা হয়েছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে।

মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোর এক আদালতের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ তথ্য দিয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

নাভালনিকে বিষপ্রয়োগে হত্যার চেষ্টা করা হয়। অভিযোগ রাশিয়ার সরকারের বিরুদ্ধে। এরপর জার্মানিতে চিকিৎসা শেষে কিছুটা সুস্থ হয়ে দেশে ফেরার পর নাভালনিকে গ্রেপ্তার করা হয়। গত মাসে তাকে কারাদণ্ড দেওয়ার পর প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়।

অর্থ আত্মসাতের মামলায় জামিনের শর্ত লংঘনের দায়ে অ্যালেক্সি নাভালনিকে আড়াই বছরের কারাদণ্ড দেওয়া হয়; যাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ সাজা বলে অ্যাখ্যায়িত করেছেন নাভালনি ও তার সমর্থকরা।

রাশিয়ার মামলা নিয়ে জানতে চাওয়া হলে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। ফেসবুক, টুইটার, টিকটক ও টেলিগ্রাম কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পায়নি রয়টার্স।

আগামী ২ এপ্রিল গুগল, ফেসবুক ও টুইটারের মামলাগুলোর শুনানি হবে বলে ওই প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কঠোর লকডাউন এক সপ্তাহ বাড়ানোর পরামর্শ

স্টাফ রিপোর্টার: দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর ...

রামেকে করোনায় একদিনে ১৮ জনের মৃত্যু

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ...