Home | ফটো সংবাদ | গণটিকা: দুই ডোজ সম্পন্ন হলে সবাই সনদ পাবেন

গণটিকা: দুই ডোজ সম্পন্ন হলে সবাই সনদ পাবেন

স্বাস্থ্য ডেস্ক: টিকা গ্রহণ করা সবাই দুই ডোজ সম্পন্ন হলে সনদ নিতে পারবেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

করোনার প্রকোপ কমাতে মাঝখানে ঈদের বিরতি দিয়ে কয়েক দফায় এক মাসেরও বেশি সময় সারাদেশে কঠোর বিধিনিষেধ জারি করে সরকার। পরে গত ১১ আগস্ট থেকে সবকিছু খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে গণটিকার কর্মসূচি চালিয়ে যত বেশি সম্ভব মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়। এ লক্ষ্যে গত ৭ থেকে ১২ আগস্ট দেশে গণটিকা কর্মসূচি চালানো হয়। সারাদেশে ইউনিয়ন পর্যায়েও এই কার্যক্রম চলে। এর আওতায় ছয়দিনে দুই ডোজ মিলিয়ে ৫৮ লাখ ২ হাজার ৬৬৬ ডোজ টিকা দেওয়া হয়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গণটিকা কর্মসূচির প্রথমদিন ৭ আগস্ট টিকা দেওয়া হয় ৩১ লাখ ২৪ হাজার ৬৬ জন, ৮ আগস্ট টিকা দেওয়া হয়েছে ৭ লাখ ৪৬ হাজার ২৪৮ ডোজ, ৯ আগস্ট দেওয়া হয়েছে ৬ লাখ ৩১ হাজার ৩৮২ ডোজ, ১০ আগস্ট দেওয়া হয়েছে ৪ লাখ ৮৮ হাজার ১৫৮ ডোজ, ১১ আগস্ট দেওয়া হয়েছে ৪ লাখ ১৭ হাজার ৪৮৭ ডোজ এবং শেষদিন ১২ আগস্ট দেওয়া হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৮৭৩ ডোজ।

‘গণটিকা যারা নিয়েছেন তারা সনদ পাবেন না’– এমন কথাকে বিভ্রান্তিকর তথ্য বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দেশব্যাপী হয়ে যাওয়া গণটিকার আওতায় যারা টিকা গ্রহণ করেছেন দুই ডোজ নেওয়ার পর তারা সুরক্ষা প্ল্যাটফর্মের মাধ্যমে তাদের টিকার সনদ গ্রহণ করতে পারবেন।

আজ বুধবার (১৮ আগস্ট) এ তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, টিকা যারা নিয়েছেন তারা টিকার দুই ডোজ সম্পন্ন করবেন। সম্পন্ন করার পর তারা প্রত্যেকেই সনদ পাবেন। যারা নিবন্ধন করেছেন তারা দুই ডোজ সম্পন্ন করার পর তাদের টিকার সনদ সুরক্ষা প্ল্যাটফর্মে অটোমেটিক তৈরি হয়ে যাবে। আর যারা নিবন্ধন করেননি তারা টিকা নেওয়ার সময় কিন্তু তাদের সমস্ত প্রয়োজনীয় তথ্য উপাত্ত স্থানীয় প্রতিটি কেন্দ্রে এক্সেল শিটে লেখা হয়েছে। সেখানে নাম, বয়স, এনআইডি নম্বর, ফোন নম্বর সব সংরক্ষণ করা আছে।

তবে এক্ষেত্রে টিকা নেওয়ার সময় জাতীয় পরিচয় পত্রের নম্বর সঠিকভাবে লেখা থাকতে হবে বলে জানান এই চিকিৎসক। তিনি বলেন, তারা যদি এনআইডি নম্বর সঠিক দিয়ে থাকেন তাহলে দুই ডোজ নেওয়ার পর তাদের কার্ড অন্যান্যদের মতো যেভাবে জেনারেট হয় সেভাবেই সুরক্ষা প্ল্যাটফর্মে তৈরি হয়ে যাবে। দুই ডোজ সম্পন্ন হওয়ার পর তারা নিজ দায়িত্বেই টিকার সনদ সংগ্রহ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনামুক্ত হয়ে বাড়ি ফিরেছেন সাবেক অর্থমন্ত্রী মুহিত

স্টাফ রিপোর্টার: করোনামুক্ত হয়ে হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল ...

জালালাবাদে তালেবানের বিরুদ্ধে বিক্ষোভে গুলিতে নিহত ৩

ইন্টারন্যাশনাল ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে দেশটির জাতীয় পতাকা পরিবর্তন না করার ...