Home | বিনোদন | কালজয়ী গান গুলো ধরে রাখা প্রজন্মের দায়িত্ব-সাইফ শুভ

কালজয়ী গান গুলো ধরে রাখা প্রজন্মের দায়িত্ব-সাইফ শুভ

তরুণ সঙ্গীত শিল্পী “সাইফ শুভ” গেয়েছেন “নষ্ট মানুষ” “আমি ভালো নেই” এর মত জনপ্রিয় গান। শুদ্ধ সঙ্গীত চর্চায় পরিশ্রমী এই শিল্পীর সাথে তার কর্ম ব্যস্ততা নিয়ে কথা।

কেমন আছেন?

শুভ: জ্বি আলহামদুলিল্লাহ আমি ভালো আছি

লকডাউনের দিনগুলো কিভাবে কাটছে?

শুভ: লকডাউনের পুরো সময়টা ঘরেই থাকছি। বই পড়ছি গান শুনছি সারাবছর বিভিন্ন ব্যস্ততার জন্য যেহেতু পরিবারকে সময় দেয়া হয়ে উঠে না তাই এখন পরিবারকে যথেষ্ট সময় দিচ্ছি।

বর্তমান ব্যস্ততা কি নিয়ে?

শুভ: প্রাণঘাতী করোনাভাইরাস আমাদের স্বাভাবিক জীবনযাপনের গতিধারাকে চরমভাবে ব্যাহত করেছে। সাভাবিক সময়ে সাধারণত ওপেন কনসার্ট এবং স্টুডিও ওয়ার্ক নিয়ে ব্যস্ত সময় পার করি। লকডাউনের জন্য ওপেন কনসার্ট এবং বাইরে তেমন কোনো কাজ নিয়ে ব্যস্ততা নেই বললেই চলে। কর্মব্যস্ততা বলতে এখন নতুন গান তৈরিতে স্টুডিও ওয়ার্ক করছি। এছাড়া বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ গানের অনুষ্ঠান আর সংগীত বিষয়ক আলোচনায় যুক্ত হচ্ছি।

সঙ্গীত নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?

শুভ: মানুষ অস্থায়ী জীব, আর আমাদের ভবিষ্যৎ সময় সম্বন্ধে আমরা কেউই অবগত নই। আজ বেঁচে আছি কাল কি হবে আমরা কেউই জানিনা। তবুও এক বুক আশা, পরিকল্পনা, আর ইচ্ছে নিয়েই মানুষ বেঁচে থাকে। গান নিয়ে আমার ভবিষ্যৎ পরিকল্পনা বলতে, আমি বিশ্বাস করি বাংলাদেশ সংগীতে একদিন বিশ্ব জয় করবে। সেই গতিধারাকে ত্বরান্বিত করার লক্ষ্যে নিজের সবটুকু দিয়ে কাজ করে যাচ্ছি। আমি চাই শুদ্ধ ধরার সঙ্গীত চর্চার মাধ্যমে বাংলা গান বিশ্ব দরবারে সম্মানের সর্বোচ্চ স্তরে পৌঁছাক। বর্তমান এবং ভবিষ্যতে এই লক্ষ্যকে সামনে রেখে কাজ করে যেতে চাই।

জনপ্রিয় শিল্পীদের গান গেয়ে তথাকথিত শিল্পীরা রাতারাতি ভাইরাল হয়ে যাচ্ছে। বিষয়টি আপনি কিভাবে দেখেন?

শুভ: দেখুন প্রতিটি শিল্পীরই নিজস্ব সত্ত্বা রয়েছে, সঙ্গীত পরিবেশনের নিজস্বতা রয়েছে। আমাদের অগ্রজ শিল্পীদের গান প্রজন্ম থেকে প্রজন্মের শিল্পীরা গাইবে, ধরে রাখবে এটা প্রজন্মের দায়িত্বের মধ্যে পড়ে বলে আমি মনে করি। তবে এক্ষেত্রে আমি একটি ম্যাসেজ দিতে চাই যারা জনপ্রিয় শিল্পীদের কালজয়ী গান গুলো গাইবেন তারা অবশ্যই গানের মূল শিল্পী সুরকার গীতিকারের পরিচয় উপস্থাপন করে গাইবেন। এতে করে যুগ যুগ ধরে বেঁচে থাকবে এই অমর সৃষ্টি গানগুলো। আর ভাইরাল প্রসঙ্গে বলতে গেলে বলবো ভাইরাল দিয়ে শিল্পী নির্বাচন করা ভীষণ দুঃসাহসিক এবং বিপদজনক কাজ। ভাইরালের তীর যদি সঠিকভাবে লক্ষ ভেদ করতে না পারে তবে তা আমাদের আগামী প্রজন্মের শুদ্ধ ধারার শিল্প সংস্কৃতি চর্চার উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। সুতরাং ভাইরাল থেকে সতর্ক থাকতে হবে। সত্যি বলতে আমি ভাইরালের পক্ষে তবে সেটা যদি হয় নির্মল এবং শুদ্ধ চর্চার বহিঃপ্রকাশ তবেই।

ছোটবেলা থেকেই গান গাওয়ার স্বপ্ন দেখতেন?

শুভ: হ্যাঁ গান গাইবার ইচ্ছে ছোট ছোটবেলা থেকেই ছিল। তখন আমি দ্বিতীয় শ্রেণীর ছাত্র আমার জন্মস্থান জামালপুরে আমাদের দুই দুয়ারী টিনের বড় ঘর ছিল, তখন নিয়ম করে লোডশেডিং হতো সন্ধ্যার পর লোডশেডিং হলেই ঘরের দুয়ারে বসে গলা ছেড়ে গাইতাম “আমার গায়ে যত দুঃখ সয় বন্ধুয়ারে করো তোমার মনে যাহা লয়” “আমার সারা দেহ খেও গো মাটি “আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার” এমন কালজয়ী গান গুলো। মূলত তখন থেকেই গান গাইবার ইচ্ছেটা মনে প্রবল হয়েছে।

কি ধরনের গান আপনাকে বেশি টানে?

শুভ: আমি সব ধরনের গান গাইতে স্বাচ্ছন্দ্যবোধ করি। বিশেষ করে বলতে গেলে ফোক, মডার্ন ফোক, এবং আধুনিক বাংলা গান আমাকে সবচাইতে বেশি টানে। এছাড়া নজরুল এবং রবীন্দ্র সংগীত আমার খুব প্রিয়।

আপনার পছন্দের সংগীত শিল্পী কে?

শুভ: পছন্দের সংগীত শিল্পীর তালিকা অনেক লম্বা তবে বিশেষ করে বলতে গেলে আমার কাছে বাংলাদেশের সৈয়দ আব্দুল হাদী স্যার শ্রদ্ধেয় শ্রদ্ধেয় বারী সিদ্দিকী স্যার কুমার বিশ্বজিৎ স্যার ও এন্ড্রু কিশোর স্যার কে অসম্ভব ভালো লাগে। ছোটবেলা থেকেই তদের গান শুনে অনুপ্রাণিত হয়েছি, অনেক ক্রিটিকাল বিষয় শিখেছি  সত্যি বলতে ওনাদের গানই আমার সঙ্গীত জীবনে অনুপ্রেরণার মূলমন্ত্র। ওনারা সবাই আমার প্রিয় শিল্পী প্রিয় ব্যক্তি এবং ব্যক্তিত্বের তালিকায় আজীবন থাকবেন।

বর্তমান করোনাভাইরাস প্রসঙ্গে এবং আপনার দর্শকদের উদ্দেশ্যে কিছু বলতে চান?

শুভ: হ্যাঁ, বর্তমান সময়ে সবচাইতে আতঙ্কের নাম প্রাণঘাতী করোনা ভাইরাস। লকডাউনের এই সময়টাতে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না বের হওয়ার অনুরোধ জানাচ্ছি। স্বাস্থ্যবিধি মেনে চলুন, নিজে টিকা নিন এবং অন্যকে টিকা নিতে উদ্বুদ্ধ করুন Covid মুক্ত বাংলাদেশ গড়ুন। মনে রাখবেন আপনার সচেতনতাই আপনার পরিবারের সুরক্ষা। বাংলা গান শুনুন বাংলা গানের সাথে থাকুন, ভালোবাসা সব সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিজেপির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন অভিনেত্রী শ্রাবন্তী

বিনোদন ডেস্ক : পশ্চিমবঙ্গের নির্বাচনে এবার বিজেপির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন দুই বাংলার ...

অস্কারের মনোনয়ন তালিকা ঘোষণা প্রিয়াঙ্কা ও নিকের

বিনোদন ডেস্ক : বিশ্বের সবচেয়ে গৌরবোজ্জ্বল চলচ্চিত্র পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, যা ‘অস্কার’ নামে ...