Home | আন্তর্জাতিক | বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়াল

ইন্টারন্যাশনাল ডেস্ক : বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে রোববার ১০ লাখ ছাড়িয়ে গেছে। এক বছরেরও কম সময় আগে চীনে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয় এবং তা দ্রুত বিশ্বে ছড়িয়ে পড়ে।

এ মহামারির কারণে বিশ্ব অর্থনীতি ভেঙে পড়ে এবং বিশ্বের ভূরাজনৈতিক উত্তেজনাও বৃদ্ধি পায়। ভারতের বিভিন্ন বস্তি ও ব্রাজিলের বিভিন্ন জঙ্গল এলাকা থেকে শুরু করে আমেরিকার বৃহত্তম নগরী নিউইয়র্কের জনজীবনে এর ব্যাপক প্রভাব লক্ষ্য করা যায়।

করোনার লাগাম টেনে ধরতে বিশ্বের বিভিন্ন দেশ অভ্যন্তরীণভাবে কঠোর পদক্ষেপ গ্রহণ করায় ভক্ত, দর্শক ও পর্যটকরা ঘরবন্দি হয়ে পড়ায় বিশ্বব্যাপী বিভিন্ন খেলাধুলা, বিনোদন ও আন্তর্জাতিক ভ্রমণ ব্যবস্থা মুখ থুবড়ে পড়ে।

বিশ্বব্যাপী কঠোর নিয়ন্ত্রণ আরোপের কারণে বিশ্বের মোট ৮শ কোটি জনসংখ্যার প্রায় অর্ধেক ঘরে আটকা পড়ে। লকডাউনের আওতায় এপ্রিল নাগাদ প্রথমবারের মতো করোনা ছড়িয়ে পড়ার গতি কিছুটা হ্রাস পেতে দেখা যায়। এতে বিধিনিষেধ শিথিল করা শুরুর পর থেকে আক্রান্তের হার আবারও বেড়ে যায়।

বিভিন্ন দেশের সরকারি সূত্রের দেওয়া তথ্য ব্যবহার করে তৈরি করা এএফপির পরিসংখ্যান অনুযায়ী, রোববার গ্রীনিচ মান সময় ২২৩০টা পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১০ লাখ ৯ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ কোটি ৩০ লাখ ১৮ হাজার ৮৭৭ জনে দাঁড়িয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের দিক থেকে এরপরের অবস্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল, ভারত, মেক্সিকো ও ব্রিটেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বেনাপোলে অস্ত্র ও গুলি সহ ইউপি সদস্য আটক

বেনাপোল প্রতিনিধি : বেনাপোলের সীমান্তর্বর্তী পুটখালী গ্রাম থেকে শুক্রবার (৩০ অক্টোবর) দুপুরে ...

ফরিদপুর ও রাজশাহী বাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে মধুমতি এক্সপ্রেস

নাজমুল হাসান নিরব,ফরিদপুর : অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শুক্রবার (৩০ অক্টোবর) থেকে ...