ব্রেকিং নিউজ
Home | জাতীয় | ঐশীর মানসিক অবস্থা যাচাইয়ের নির্দেশ

ঐশীর মানসিক অবস্থা যাচাইয়ের নির্দেশ

স্টাফ রিপোর্টার :  এসবি কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানকে হত্যার মামলায় অভিযুক্ত তাদের মেয়ে ঐশী রহমানকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রেখে মানসিক অবস্থা যাচাইয়ের জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

 

বুধবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়ার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন।

 

একই সঙ্গে খুনের আগে ও পরে ঐশীর মাদক গ্রহণের বিষয়টিও ক্ষতিয়ে দেখতে বলা হয়েছে। যদি প্রয়োজন হয় তাহলে তাকে মনোরোগ বিশেষজ্ঞের তত্ত্বাবধানে রাখার আদেশও দেয়া হয়।

 

এ ছাড়াও ঐশীর মানসিক অবস্থা যাচাইয়ের জন্য সরকারকে কেন নির্দেশ দেয়া হবে না এই মর্মে একটি রুল জারি করছে হাইকোর্ট বেঞ্চ। সংশ্লিষ্ট পুলিশের আইজি, মামলার তদন্তকারী কর্মকর্তা ও স্বাস্থ্য সচিবকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দেয়ার জন্য বলা হয়েছে।

 

উল্লেখ্য, ১৬ আগস্ট সন্ধ্যায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ইন্সপেক্টর মাহফুজ রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানের ক্ষত-বিক্ষত মরদেহ রাজধানীর মিন্টো রোডের চামেলীবাগে নিজ বাসা থেকে উদ্ধার করে পুলিশ। ওই হত্যাকা-ের পর ঐশী রহস্যজনকভাবে নিখোঁজ ছিল। পরদিন ১৭ আগস্ট দুপুরে ঐশী পল্টন থানা পুলিশের কাছে আত্মসমর্পণ করে।

 

এর আগে ঐশীকে ৫ দিন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদও করেছে পুলিশ। এক্ষেত্রে শিশু অধিকার আইন লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ করেছে মানবাধিকার কমিশনসহ বিভিন্ন মহল। এ ঘটনায় আইন অনুসরণ করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠিও দিয়েছে কমিশন।

 

গত ২৪ আগস্ট রাতে তাদের ঢাকা থেকে এ কিশোরী উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়েছিল। বৃহস্পতিবার ঐশীর জন্মসনদ আদালতে দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা আবু আল খায়ের ও সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন কর্মকর্তা ছিদ্দিকুর রহমান। এ সময় তারা ঐশীকে কারাগারে পাঠানোর আবেদন জানান। পরে ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম আনোয়ার ছাদাত জন্মসনদপত্র যাচাই করে ঐশীকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

 

গ্রেফতারকৃত ঐশীকে কিশোরী উন্নয়ন কেন্দ্র থেকে ২৪ ঘণ্টার মধ্যে কারাগারে পাঠাতে উকিল নোটিস পাঠিয়েছিলেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। আর এ নোটিস পাঠানোর দুদিন পরে আদালতের পক্ষ থেকে এই আদেশ দেয়া হয়।

 

পরে গাজীপুরের কোনাবাড়ী কিশোরী উন্নয়ন কেন্দ্র থেকে ঐশী ও সুমিকে আদালতের নির্দেশে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। পরে বিকালে সেখান থেকে নেয়া হয় কাশিমপুর কারাগারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তালায় জাতীয় পার্টি ও আ.লীগের কর্মীদের মধ্যে সংঘর্ষ, আহত-৮

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার তালায় ইউনিয়ন পরিষদের নির্বাচনী প্রচার-প্রচারণাকে কেন্দ্র করে জাতীয় ...

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের ভাসানচরে নেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

কক্সবাজার প্রতিনিধি : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রোহিঙ্গাদের যারা আগুনে ঘর-বাড়ি হারিয়েছেন ...