ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | এক্সক্লুসিভ আজ থেকে ব্যাংক বিনিয়োগে আসছে

এক্সক্লুসিভ আজ থেকে ব্যাংক বিনিয়োগে আসছে

স্টাফ রিপোর্টার, ১৮ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার কারণে দেশের সার্বিক অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। অর্থনৈতিক মন্দার কারণে স্বল্প মূলধনী প্রতিষ্ঠানের ব্যবসা প্রায় বন্ধ হবার উপক্রম। এ পরিস্থিতিতে ঋণ নেয়ার প্রবণতা কমেছে। ফলে বিনিয়োগ কার্যক্রম কমতে শুরু করেছে ব্যাংকিং খাতের। অপরদিকে, বর্তমানে শেয়ারবাজারও রয়েছে বিনিয়োগ সংকটে। ঠিক এ সময়ে ব্যাংকগুলো শেয়ারবাজারে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার থেকে  বিনিয়োগ শুরু হবে বলে বিএবি সূত্র জানিয়েছে।

বর্তমানে দেশজুড়ে চলছে রাজতৈক অস্থিরতা। বিরোধী দলের একের পর এক হরতাল আহ্বানের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতি। একদিনের হরতালে প্রায় ৫০০ কোটি টাকা ক্ষতি হয়। এ পরিস্থিতিতে ব্যক্তি পর্যায়ে ব্যবসা করা দূরহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ফলে ছোটে ছোট ব্যবসা প্রতিষ্ঠান যারা ব্যাংক থেকে অল্প পরিমান লোন নিয়ে কার্যক্রম পরিচালনা করেন, তাদের ব্যবসায় স্বাভাবিকভাবেই মন্দা দেখা দিয়েছে। আর মন্দার কারণে এখন ব্যাংক থেকে ঋণ নিতে সাহস পাচ্ছেন না উদ্যোক্তারা। এমতাবস্থায় ব্যাংকে আমানতের পরিমান বাড়লেও তা বিনিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরী হয়েছে। এমন পরিস্থিতিতে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগে করে মুনাফা নিশ্চিত করবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস অর্থৎ সোমবার থেকে শেয়ারবাজারে নতুন বিনিয়োগ করার প্রতিজ্ঞা করেছে ব্যাংকগুলো। গত ১৪ মার্চ পুঁজিবাজার সমন্বয় কমিটির বৈঠকে বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) বাংলাদেশের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার সংগঠনের পক্ষ থেকে এ প্রতিজ্ঞা করেন। তিনি বলেন, সোমবার থেকে ব্যাংকগুলো প্রতিদিন ২ থেকে ৫ কোটি টাকা করে শেয়ার কিনবে।

বাজার বিশেষজ্ঞদের মতে, বর্তমান শেয়ারবাজারের সার্বিক পিই ১১.১৩। ব্যক্তি পর্যায় বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য ভালো সময়। যদিও শেয়ারবাজারের বটম লাইন কি তা কারো জানা নেই। তবে বাজার এ মুহুর্তে নিঃসন্দেহে অনেক নিচে রয়েছে। তাই বিনিয়োগ ঝুঁকি কম। পাশাপাশি ব্যাংকের বিনিয়োগ বাড়লে বাজারে অন্য বিনিয়োগকারীদের আগ্রহ বাড়বে। আর সকল প্রকার বিনিয়োগকারীর অংশগ্রহণে শেয়ারবাজারে স্থায়ী স্থিতিশীলতা ফেরার সম্ভাবনা তৈরি হবে।

 

x

Check Also

নারী হিসেবে নিজের পায়ে দাঁড়াতে হজরত মুহম্মদ (স.)-ই আমার অনুপ্রেরণা

ইন্টারন্যাশনাল ডেস্ক: নারী হিসেবে নিজের পায়ে দাঁড়াতে হজরত মুহম্মদ (স.)-ই আমার অনুপ্রেরণা ...

শান্তিচুক্তি মেনে চলার কোনো আগ্রহ নেই তালেবানের

ইন্টারন্যাশনাল ডেস্ক: আফগানিস্তানে প্রায় ১৯ বছর যুদ্ধের পর সম্প্রতি তালেবান ও যুক্তরাষ্ট্রের ...