Home | আন্তর্জাতিক | উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে কথার লড়াই শুরু

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে কথার লড়াই শুরু

ইন্টারন্যাশনাল ডেস্ক : উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে কথার লড়াই শুরু হয়ে গিয়েছে। হুঁশিয়ারি পাল্টা হুঁশিয়ারিতে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। কিমকে ‘লিটল রকেটম্যান’ বলে কটাক্ষ করায় যুক্তরাষ্ট্রকে এ বার পাল্টা হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইওং হো।

গতকাল শনিবার জাতিসংঘে জ্বালাময়ী ভাষণে রি ইওং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তাদের নেতা কিম জং উনকে অপমান করে নিজেদের বিপদ ডেকে আনছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে হামলা চালানোর পথ ‘অপরিহার্য’ করে তুলছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তার চ্যালেঞ্জ, উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালিয়ে থামিয়ে রাখা যাবে না। তারা যে পরমাণু বোমা তৈরি করছেন, তা যুক্তরাষ্ট্রর মূল ভূখণ্ডে আঘাত হানার ক্ষমতা রাখে। সাধারণ সভার মঞ্চ দাঁড়িয়ে রি যখন ভাষণ দিচ্ছিলেন, তার ঠিক আগেই উত্তর কোরিয়ার আকাশসীমার কাছাকাছি বোমারু বিমানের মহড়া দেয় যুক্তরাষ্ট্র।

ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত’ লোক বলেও আক্রমণ করেন রি ইওং হো। সেই সঙ্গে এই বার্তাও দেন, ট্রাম্প উত্তর কোরিয়াকে উড়িয়ে দেয়ার প্রতিজ্ঞা করতে পারে, তা হলে তাদের রকেটও চুপ করে বসে থাকবে না। সোজা যুক্তরাষ্ট্রর ভূখণ্ডে গিয়ে আছড়ে পড়বে। উত্তর কোরিয়াকে এই মুহূর্তে যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্ব একটা ত্রাস বলে মনে করছে, সেই ধারণার বিরোধিতা করে রি’র পাল্টা জবাব, যুক্তরাষ্ট্রই এখন আন্তর্জাতিক মহলের ত্রাস। ট্রাম্পই পরমাণু বোমার বোতামটা ধরে রেখেছেন। যদি বিশ্বের শান্তি বিঘ্নিত হয়, তার জন্যই হবে। এখানেই থামেননি তিনি।

রি ইওং হো বলেন, জাতিসংঘকে ‘গ্যাংস্টার’-এর আখড়া বানিয়ে রেখেছেন ট্রাম্প। যেখানে টাকা আর হানাহানিকেই গুরুত্ব দেয়া হয় বেশি।

জাতিসংঘের ভাষণে ট্রাম্প কিম প্রসঙ্গে বলেছিলেন, ‘উনি তো আত্মহত্যার পথে হাঁটছেন!’

ট্রাম্পের এই মন্তব্যের পাল্টা জবাব দিয়ে রি বলেন,  কিম নয়, ট্রাম্প নিজেই আত্মহত্যার রাস্তায় হাঁটছেন। আর এই কারণেই যুক্তরাষ্ট্রের বহু নিরীহ মানুষের প্রাণ যাবে। এ সবের জন্য দায়ী থাকবেন ট্রাম্পই। পাশাপাশি তার হুঙ্কার, উত্তর কোরিয়া জানে কীভাবে হুঁশিয়ারিকে কাজে পরিণত করতে হয়। ট্রাম্প কী বলছেন তা তিনি নিজেও ভালোভাবে উপলব্ধি করতে পারছেন না। কিন্তু এর ফল যে কী মারাত্মক হতে পারে সেটা ট্রাম্পের ধারণার বাইরে বলে হুঁশিয়ারি দেন রি ইওয়ং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পার্বত্য অঞ্চল হবে সম্পদ শান্তিতে সমৃদ্ধ: পরিকল্পনামন্ত্রী

স্টাফ রিপোর্টার: পার্বত্য চট্টগ্রামের সম্প্রীতি, সম্ভাবনা ও উন্নয়নের বিষয়টি বেশ জটিল, তবে ...

অভিনয় ও মডেলিংয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন নাসিক মাহি

বিনোদন ডেস্ক :নাসিক মাহি অভিনীত বেশ কয়েকটি নাটকে অভিনয়। ও মডিলিং নিয়ে ...