Home | বিবিধ | কৃষি | আখ ক্রয় না করায় বিপাকে পীরগঞ্জের চাষিরা

আখ ক্রয় না করায় বিপাকে পীরগঞ্জের চাষিরা

এম.এ রহিম, পীরগঞ্জ (রংপুর) : রংপুরের পীরগঞ্জে ৫ শতাধিক কৃষক শেষ মওসুমে এসে তাদের আখ নিয়ে দুর্চিন্তায় পড়েছেন। প্রতি বছর উপজেলার ১১টি ক্রয় কেন্দ্রের মাধ্যমে প্রায় ৫’শ কৃষক তাদের উৎপাদিত আখ বিক্রি করে থাকেন। এ বছর কয়েকটি কেন্দ্রে আখ ক্রয়ের সরঞ্জামাদি বসানো হলেও ক্রয় শুরু না করায় দুঃশ্চিন্তায় পড়েছেন এসব কৃষক।

কৃষকরা জানান, জমিতে দ্বিতীয়বারে আবাদকৃত আখ নভেম্বর মাসের শেষে কর্তন করা হয় এবং ওই জমিতে নতুন করে ফসল চাষ নিয়ে ব্যস্ত হয়ে পড়েন তারা। দ্বিতীয় বার চাষের আখের বয়স বেশি হলে পোকা আক্রমণ শুরু হয় এবং শুকিয়ে যায়। উল্লেখ, পীরগঞ্জ সদর রায়পুর, জাফরপাড়া, গোপিনাথপুর, চতরা, পত্নীচড়া, কাদিরাবাদ, মোনাইল,কুমেদপুর, হরণাথপুর, দানিশনগর আখ ক্রয়ের সেন্টার এলাকা গুলোতে প্রচুর আখচাষ করা হয়। প্রতি বছর প্রতিটি ইক্ষু ক্রয় কেন্দ্রে এক জন করে সিডিএর মাধ্যমে আখ ক্রয় করে রংপুর চিনিকল।

এ বছর পীরগঞ্জের কৃষকদের কাছ থেকে ২’শ মেট্রিক টন আখ প্রতি কুইন্টাল ৩৫০ টাকা দরে কেনার কথা থাকলেও এখন পর্যন্ত মিল চিনিকল আখ ক্রয় শুরু করেনি। প্রতি বছরের ন্যায় এ মওসুমেও পীরগঞ্জে প্রায় প্রায় ৭’শ একর জমিতে আখ চাষ হয়েছে। রংপুর চিনিকল থেকে নগদ টাকা সার কীটনাশক সহ ঋণ গ্রহণ করে প্রায় ৫’শ কৃষক আখের চাষ করেছেন।

পত্নীচড়া আখ চাষী কৃষক সাজেদুল ইসলাম বলেন প্রতি বছর আমরা দ্বিতীয় চাষের আখ শুষ্ক মৌসুমের শুরুতেই বিক্রি করে ওই জমিতে আলু সহ সবজি আবাদ করি। এবার দেরিতে আখ ক্রয় করা হলে আমাদের সবজি চাষের আর সময় থাকবে না।

পীরগঞ্জ আখ সাব জোন প্রধান মাহমুদুল হাসান জানান বলেন, রংপুর চিনিকল প্রতিবছর চিনি উৎপাদন করা হলেও এ বছর বন্ধ রাখার সিদ্ধান্ত রয়েছে। আমাদের মিলের আখ এবার জয়পুরহাট চিনিকলে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। অন্যান্য চিনি কল বন্ধ থাকলেও এবারে রাজশাহী, জয়পুরহাট এবং ঠাকুরগাও চিনিকল আখ ক্রয় করবে। আগামী কয়েক দিনের মধ্যেই কৃষকদের আখ বিক্রিতে সৃষ্ট জটিলতার নিরসন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বৃষ্টিতে কৃষকের স্বস্তি, রাণীশংকৈলে সজীব-সতেজ হয়ে উঠছে ফসলের মাঠ

অনেকদিন পর বৃষ্টির দেখা মিলেছে। শুকিয়ে যাওয়া আমনের জমিতে জমেছে পানি। ফোটা ...

শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

‘সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে, শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে’ বলে জানিয়েছেন ...