ব্রেকিং নিউজ
Home | জাতীয় | অবশেষে কাঙ্ক্ষিত এডিস মশার ওষুধের নমুনা প্লেনে এলো ঢাকায়!

অবশেষে কাঙ্ক্ষিত এডিস মশার ওষুধের নমুনা প্লেনে এলো ঢাকায়!

ডেস্ক রির্পোট : বহুল কাঙ্ক্ষিত এডিস মশার ওষুদের নমুনা অবশেষে ঢাকায় এসে পেৌছেঁছে। সোমবার দুপুরে এমিরেটাস এয়ারলাইন্সের একটি ফ্লাইটযোগে ঢাকায় এসে পেৌঁছায় এই ওষুধ।

প্রথম দফায় মশার ওষুধের যে নমুনাটি এসেছে সেটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জন্য বলে জানা গেছে। ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার গণমাধ্যমকে এ তথ্য জানান।

এবছর রাজধানীসহ সারা দেশে ডেঙ্গুজ্বর মহামারি আকার ধারণ করায় মশা ছিটানো ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠে। পরে বিভিন্ন ল্যাব পরীক্ষায় প্রমাণ হয় ছিটানো ওষুধের কোনো কার্যকারিতা নেই। হাইকোর্টও জরুরিভিত্তিতে ওষুধ আনা কেন হবে না তা জানতে চান দুই সিটির কাছে।

এসব আলোচনা-সমালোচনার মধ্যেই ঢাকা দক্ষিণের জন্য মশা নিধনের ওষুধের নমুনা এলো। এর আগে এডিস মশা নির্মূলে নতুন ওষুধ বিদেশ থেকে আনার বিষয়ে কার্যকর সিদ্ধান্ত না নেয়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকেও তলব করেন হাইকোর্ট। সচিব হেলালুদ্দীন আহমদ সেই তলবে সাড়া দিয়ে বৃহস্পতিবার দুপুর ২টায় আদালতে হাজির হন।

এদিন দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের পক্ষে আদালতে জানানো হয় মশা নিধনের নতুন ওষুধের নমুনা ওইদিনই দেশে আসবে। একই সঙ্গে ওই নমুনা ওষুধের কার্যকারিতার বিষয়ে মহাখালীর একটি ল্যাবরেটরিতে প্রাথমিকভাবে পরীক্ষা চালানো হবে বলেও তারা আদালতকে অবহিত করেন।

শুনানির একপর্যায়ে ডেঙ্গু মশা নিধনে বিদেশ থেকে কার্যকরী ওষুধ আনতে গড়িমসি করার বিষয়ে ব্যাখ্যা দিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকে তলব করেন হাইকোর্ট।

এর আগে গত ২৫ জুলাই ওষুধের ডোজ বাড়িয়ে দিয়ে এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনকে ৩০ জুলাই পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন হাইকোর্ট। তবে ওই সময়ের মধ্যে ওষুধ ব্যবহার করে মশা নিধন হয়েছে কিনা, সে বিষয়েও প্রতিবেদন দাখিল করতে বলেছিলেন আদালত।

প্রসঙ্গত, ডেঙ্গু ও এডিস মশা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর-প্রতিবেদন নজরে আসার পর ১৪ জুলাই হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেন।

আদেশে ঢাকা মহানগরীতে ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহি অন্যসব রোগের বিস্তার রোধে এডিসসহ মশা নির্মূলে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডেল্টা প্ল্যান বাস্তবায়ন হলে বাংলাদেশ সুপেয় পানি রপ্তানি করতে পারবে

স্টাফ রির্পোটার :  ব-দ্বীপ তথা ডেল্টা প্ল্যান বাস্তবায়ন হলে বাংলাদেশ সুপেয় পানি ...

সরস্বতী পূজা ও নির্বাচন একই দিনে হওয়ায় দুঃখ প্রকাশ তাপসের

স্টাফ রির্পোটার : সরস্বতী পূজা ও নির্বাচন একই দিনে হওয়ায় দুঃখ প্রকাশ ...