বিডিটুডে ডেস্ক : সম্পর্ক মানেই ওঠানামা থাকবে। তবে অনেক সময় সম্পর্কের এই রঙবদলে সম্পর্কটাই শেষ হয়ে যায়। তাই সম্পর্ক ভাল রাখার মানুষ কতো না চেষ্টাই করে। চলুন সম্পর্ক ভাল রাখার ৫টি অব্যর্থ কৌশল জেনে নিই।

১. কাজের চাপ যতই থাকুক না কেন, শত ব্যস্ততা সত্ত্বেও একে অপরের জন্য সময় বের করুন। দু’জনে দু’জনকে যতটা সম্ভব সময় দিন। সঙ্গীর সঙ্গে যতটা সময় কাটাবেন ততই একে অপরের পছন্দ আপছন্দ সম্পর্কে জানবেন। একে অপরকে বুঝতে পারবেন।

২. একে অপরের সঙ্গে ইতিবাচক কথা বলুন। সঙ্গীর প্রতি আপনার ভালবাসা ব্যক্ত করুন, কৃতজ্ঞতা জানান। সঙ্গীকে প্রশংসা করুন, এর ফলে সম্পর্ক আরও গভীর হবে।

৩. উপহার পেতে কে না ভালবাসে? উপলক্ষ ও বিশেষ কারণ ছাড়াই সঙ্গীকে ছোট ছোট উপহার দিন।

৪. স্পর্শ যে কোনও সম্পর্কের জন্যই খুবই গুরুত্ব পূর্ণ। স্পর্শ একে অপরের প্রতি অনুভূতি জাগিয়ে তোলে। সম্পর্কের আবেগ, উত্তেজনা বাড়িয়ে দেয়। বিশেষ মানুষের কাছ থেকে বিশেষ স্পর্শ বা ছোঁয়া মস্তিষ্কের হাইপোথ্যালামাসে অক্সিটোসিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। তাই সঙ্গীর হাত ছোঁয়া, হাত ধরা, ভালবেসে জড়িয়ে ধরা, কাঁধে বা বুকে মাথা রাখা সম্পর্কের গভীরতা বহুগুণ বাড়িয়ে দেয়।

৫. শুধু কথায় চিড়ে ভিজে না। তাই শুধু কথা নয়, মুখে যা বলছেন, সঙ্গীর জন্য কাজে তা করে দেখান। পরিস্থিতি বা সুযোগ বুঝে সঙ্গীকে এমন কিছু করে দেখান, যাতে তিনি বোঝেন আপনার জীবনে তাঁর জায়গা বা গুরুত্ব কতটা!

 

 

[প্রিয় পাঠকপাঠিকা, আপনিও বিডিটুডে২৪.কম এর অংশ হয়ে উঠুন শেয়ার করুন নিজের অভিজ্ঞতা প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যা, জীবন যাপনে সঙ্গতিঅসঙ্গতি সহ লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপস্ বিভিন্ন বিষয়ে বস্তনিষ্ঠ অপনার যৌক্তিক মতামত সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে) মেইল করুন  bdtoday24@gmail.com ঠিকানায় লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বঙ্গবন্ধুর সমাধিতে কেন্দ্রীয় আ.লীগের শ্রদ্ধা

গোপালগঞ্জ প্রতিনিধি : আওয়ামীলীগের গৌরব ও ঐতিহ্যের ৭০-তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে টুঙ্গিপাড়ায় জাতির পিতা ...

দিনাজপুরে হত্যা মামলায় ২ জনের ফাঁসি : ১৭ জনের যাবজ্জীবন

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে জমি সংক্রান্তর জেরে আব্দুল বারী হত্যা মামলার রায়ে ...