Home | সারা দেশ | কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবীতে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবীতে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

হুমায়ুন কবির,কালিয়াকৈর(গাজীপুর) প্রতিনিধি ॥
গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ভান্নারা এলাকায় একটি তৈরি পোশাক কারখানায় ৪ মাসের বকেয়া বেতনের দাবীতে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শনিবার সকাল থেকে কারখানায় অবস্থান করে দুই শতাধিক শ্রমিক বিক্ষোভ প্রদর্শন করে। পরে শিল্প পুলিশ উপস্থি’ত হয়ে শ্রমিকদের বুঝিয়ে বেতন দেয়ার ব্যবস্থা করার প্রতিশ্র্বতি দিলে শ্রমিকরা কারখানা এলাকা ত্যাগ করলে পরিস্থি’তি শান্ত হয়। শিল্প-পুলিশ গাজীপুর-২ এর ওসি মোঃ আঃ খালেক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
প্রত্যক্ষদর্শী, পুলিশ ও কারখানার শ্রমিক সুত্রে জানা যায়, উপজেলার মৌচাক শিল্পাঞ্চলের ভান্নারা এলাকার জে জে এইচ টেক্সটাইলস বাংলাদেশ লিমিটেড কারখানার দুই শতাধিক শ্রমিক  ডিসেম্বর ২০১৫ইং থেকে ফেব্র্বয়ারী ২০১৬ইং পর্যন্ত ৩ মাসের  বয়েকা বেতনের দাবীতে কর্মবিরতী পালন করে। এঘটনায় কারখানা কর্তৃপক্ষ ১০ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত কারখানার ছুটি ঘোষনা করে। পরে শ্রমিকরা ওই দিন কারখানা থেকে চলে যায়। কারখানা কর্তপক্ষের নোটিশ অনুযায়ী শ্রমিকরা শনিবার সকালে যথা নিয়মে কারখানায় যোগদান করে। সকাল ১০টা পর্যন্ত কারখানায় কোন কর্মকর্তা উপস্থি’ত না হওয়ায় শ্রমিকরা ৪ মাসের বেতনের দাবীতে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে শ্রমিকরা কারখানায় ভাংচুরের প্রস্থু’তি নিতে থাকে। খবর পেয়ে শিল্প-পুলিশ ও থানা পুলিশ কারখানায় উপস্থি’ত হয়ে শ্রমিকদের সাথে কথা বলে কর্তৃপক্ষের বেতন দেয়ার ব্যবস্থা করার প্রতিশ্র্বতি দিলে শ্রমিকরা শান্ত হয়।
এব্যাপারে কারখানার পিএম মোঃ হাসান মিয়া জানান, কারখানার ষ্টাফদের ৫ মাসের এবং শ্রমিদের ২ মাসের বেতন  বকেয়া রয়েছে। মালিক পৰ বিদেশে থাকার কারণে যোগাযোগ করতে সমস্যা হওয়ায় বেতন পরিশোধ করতে সমস্যা হচ্ছে। আমি কর্তৃপক্ষকে ই-মেইলে তথ্য দিয়েছি আশা করছি সপ্তাহ খানেকের মধ্যেই ব্যবস্থা হয়ে যাবে।
ওই কারখানা ভবনের মালিক ও দেওয়ান রিয়াল এষ্টেট এর চেয়ারম্যান মোঃ সবুজ দেওয়ান জানান, শ্রমিকরা খুব মানবেতর জীবন যাপন করছে। কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা হচ্ছে। এ মাসের মধ্যে যোগাযোগ করা সম্ভব না হলে প্রয়োজনে কারখানায় থাকা মেশিন বিক্রি করে শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে।
শিল্প-পুলিশ গাজীপুর-২ এর ওসি মোঃ আঃ খালেক জানান, বিষয়টি অত্যন্ত দুঃখজনক শ্রমিকদের ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। কারখানায় গিয়ে আমাদের সান্তনা দেয়া ছাড়া আর কোন উপায় নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গাইবান্ধায় আমার বাংলা বিদ্যাপীঠে অগ্নিকান্ডে ৭ লক্ষাধিক টাকার ক্ষতি

সুমন কুমার বর্মন, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আমার বাংলা ...

গাইবান্ধায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

সুমন কুমার বর্মন, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধা সদর উপজেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মনজু ...