Home | আন্তর্জাতিক | বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট রাত পোহালেই যুদ্ধ শুরু

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট রাত পোহালেই যুদ্ধ শুরু

ক্রীড়া প্রতিবেদক, ৭ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : বাংলাদেশ ছাড়ার আগে শ্রীলঙ্কায় ভালো করার প্রত্যয় ব্যক্ত করেছিলেন অধিনায়ক মুশফিকুর রহিম। প্রস্তুতি ম্যাচে তার কথার প্রমাণ মিলেছে। ব্যাটসম্যানদের পাশাপাশি ভালো করেছেন বোলাররা। শুক্রবার সিরিজের প্রথম টেস্টের উদ্বোধনী দিনেও পারফর্মের ধারাবাহিকতা ধরে রাখবে টাইগাররা। বাংলাদেশ সময় সকাল ১০টায় গলে শুরু হবে খেলা।

সর্বশেষ ২০০৭ স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের মাটিতে টেস্টে মুখোমুখি হয়েছিল মুশফিকরা। এ পর্যন্ত ১২ টি টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে সাফল্যের পরিসংখ্যান শূন্য বাংলাদেশের। তবে দলের পারফরমেন্স আহামরি না হলেও ব্যতিক্রম মোহাম্মদ আশরাফুল। ক্যারিয়ারে ৫৭টি টেস্ট খেলেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক আশরাফুল। শতক হাঁকিয়েছেন পাঁচটি। এর মধ্যে চারটি করেছেন শ্রীলঙ্কার বিপক্ষে ।
আশরাফুল ছাড়া অধিনায়ক মুশফিকুর রহিম শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচটি ও তামিম ইকবালের দুটি টেস্টে খেলার অভিজ্ঞতা রয়েছে। বর্তমান বাংলাদেশ দলের তিনজন ক্রিকেটার ছাড়া বাকি সদস্যদের লঙ্কানদের বিপক্ষে টেস্ট খেলার অভিজ্ঞতা না থাকলেও ভীত হওয়ার কিছু নেই। কারণ অতীতের চেয়ে অনেক পরিণত বাংলাদেশ। নতুনরা নিজ নিজ বিভাগে কতোটা দুর্বার গত বছর এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়ে সেটার জানান দিয়েছে তারা।
প্রস্তুতি ম্যাচেও দারুণ খেলেছেন বাংলাদেশি ক্রিকেটাররা। বৃষ্টি বাধায় পুরো চারদিন খেলতে না পারলেও প্রথম টেস্টের আগে বোলিং, বাটিং ও ফিল্ডিংয়ে নিজেদের ভালোভাবেই ঝালিয়েছেন নিয়েছেন মুশফিকরা। শ্রীলঙ্কার মাঠ আশরাফুলের কাছে কতোটা পয়মন্ত প্রস্তুতি ম্যাচে শতক করে তা প্রমাণ করেছেন তিনি। আর ব্যাটিং প্রাকটিস ভালো করেছেন নবাগত মমিনুল হক (৯৯), অধিনায়ক মুশফিক ৭০ ও সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ করেছেন ৫৬।
চোটের জন্য শ্রীলঙ্কায় যেতে পারেননি অলরাউন্ডার সাকিব আল হাসান। নির্বাচকদের জন্য সুখবর প্রস্তুতি ম্যাচে অলরাউন্ড পারফরমেন্স করেছেন সোহাগ গাজী। বল হাতে নিয়েছেন পাঁচ উইকেট আর ব্যাট হাতে করেছেন ৭১ রান।
ঘরের মাঠে শ্রীলঙ্কা কতোটা ভয়ঙ্কর সেটা ভালোই জানা আছে টাইগার কোচ শেন জার্গেনসেনের।তাই প্রথম টেস্টে লঙ্কানদের বিপক্ষে এ বিষয়টি মাথা রেখেই ময়দানী লড়াইয়ের কৌশল স্থির করেছেন তিনি। তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটারদের মিশেলে দল সাজিয়েছে স্বাগতিকরা। দলে অন্তর্ভুক্ত হয়েছেন চার নতুন ক্রিকেটার। তারা হলেন কিথুরুয়ান ভিথাঙ্গ, কুশাল পেরেরা,জীবন মেন্ডিস ও থারিন্দ কুশল।
x

Check Also

অবশেষে পর্তুগালের লিসবনে মোহাম্মদ হান্নানের জানাজা ও দাফন সম্পন্ন

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ বাংলাদেশের কেরানীগঞ্জের মোহাম্মদ হান্নানের ...

পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি’র হলরুমে বর্নিল আয়োজনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান,পর্তুগালঃ পর্তুগালের লিসবনে বাংলাদেশী অধ্যুষিত এলাকা রুয়া ...