ব্রেকিং নিউজ
Home | জাতীয় |  ত্যাগের মহিমায় ঈদুল আযহা

 ত্যাগের মহিমায় ঈদুল আযহা

eid namazস্টাফ রিপোর্টার : মুসলমানদের অন্যতম বৃহৎ এই ধর্মীয় উৎসব বাংলাদেশে পরিচিত কোরবানির ঈদ নামে। অবশ্য সৌদি আরবের সঙ্গে মিল রেখে মঙ্গলবারও দেশের শতাধিক গ্রামের মানুষ ঈদ উদযাপন করেছে।

 

প্রতিবারের মতো বুধবারও দেশের বৃহত্তম ঈদ জামাত হচ্ছে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। আর জাতীয় ঈদগাহে ঈদুল আযহার প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ৮টায় জামাত শুরু হয়ে খুতবাসহ শেষ হয় ৮টা ৫০ মিনিটে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী ঈদুল আযহার জামাতের ইমামতি করেন।

নামায শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। জাতীয় ঈদগাহ ময়দানের এই নামাযে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উপস্থিত ছিলেন।

তিনি ছাড়াও প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য ও বিচারপতিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ঢল নামে এই ঈদের জামাতে।

নামায শেষে উপস্থিত মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন। এ সময় শিশুরা বড়দের ছাড়াও অন্য শিশুদের সঙ্গে কোলাকুলিতে মেতে ওঠে। এতে ঈদ উৎসবের অন্য রকম আবহ ফুটে ওঠে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে।

গোটা দেশেই আজ পবিত্র ঈদুল আযহা উদযাপন করছে ধর্মপ্রাণ মুসল্লিরা। মুসলিম উম্মাহর বৃহত্তম দুটি ধর্মীয় উৎসবের অন্যতম হলো- ত্যাগের মহিমায় ভাস্বর এই ঈদুল আযহা। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় আত্মত্যাগের মাধ্যমে হালাল পশু কোরবানির মধ্যদিয়ে ঈদুল আযহার আনুষ্ঠানিকতা সম্পন্ন করবে দেশবাসী।

ইসলামের পরিভাষায় কোরবানি বলা হয়, নির্দিষ্ট পশুকে একমাত্র আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে নির্দিষ্ট সময়ে আল্লাহর নামে জবেহ করা। কোরবানির ঈদ নামে পরিচিত ঈদুল আযহার অন্যতম শিক্ষা হচ্ছে- মনের কুপ্রবৃত্তিকে পরিত্যাগ করা এবং আল্লাহর সন্তুষ্টি অর্জন।

পবিত্র হাদিসের বর্ণনা অনুযায়ী, প্রতি বছর জিলহজ মাসের ১০ তারিখে বিশ্বের মুসলিমরা সাধ্য অনুযায়ী পশু কোরবানি দিয়ে থাকেন এবং নামায আদায় করেন। আরবি আযহা এবং কোরবান উভয় শব্দের অর্থ হচ্ছে উৎসর্গ। কোরবানি শব্দের উৎপত্তিগত অর্থ হচ্ছে- আত্মত্যাগ, আত্মৎসর্গ, নিজেকে বিসর্জন, নৈকট্য লাভের চেষ্টা ও অতিশয় নিকটবর্তী হওয়া ইত্যাদি।

মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম (আ.) প্রায় চার হাজার বছর আগে আল্লাহর নির্দেশে তার প্রিয় শিশুপুত্র হজরত ইসমাঈলকে (আ.) মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে কোরবানি দেয়ার উদ্যোগ নিয়ে ত্যাগের মহিমায় উত্তীর্ণ হয়েছিলেন। সেই ত্যাগের অনুকরণীয় দৃষ্টান্ত অনুসরণ করেই সমগ্র বিশ্ব মুসলিম কোরবানির ঈদ পালন করে থাকেন।

পবিত্র কোরআন শরীফের সূরা হজে আল্লাহপাক বলেন, ‘আমার কাছে পশুর রক্ত, মাংস, হাড় পৌঁছে না, পৌঁছে তোমাদের অন্তরের তাকওয়া বা খোদাভীতি।’

 

ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। মুসলিম সম্প্রদায়ের সুখ ও সমৃদ্ধিও কামনা করেছেন তারা।

 

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, “একটি শান্তিপূর্ণ ও সহনশীল সমাজ বিনির্মাণে ধৈর্য্য ও সহনশীলতা অপরিহার্য। পবিত্র ঈদুল আজহার মহান আদর্শ ও শিক্ষাকে আমাদের চিন্তা ও কর্মে প্রতিফলিত করতে হবে।”

 

ত্যাগের এই ঈদ মুসলিম জাতির ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্ববোধ আরো সংহত করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, “প্রিয় বস্তুকে মহান আল্লাহর উদ্দেশ্যে উৎসর্গের মাধ্যমে তার সন্তুষ্টি লাভের যে অনুপম দৃষ্টান্ত হযরত ইব্রাহীম (আ.) স্থাপন করে গেছেন, তা বিশ্ববাসীর জন্য চিরকালই অনুকরণীয় ও অনুসরণীয়।”

 

ঈদুল আজহার মর্মবাণী অন্তরে ধারণ করে নিজ নিজ অবস্থান থেকে জনকল্যাণমুখী কর্মকাণ্ডে অংশ নিয়ে বৈষম্যহীন এক সুখী-সমৃদ্ধ শান্তিপূর্ণ দেশ গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

 

খালেদা জিয়া এক বিবৃতিতে বলেন, “স্বার্থপরতা পরিহার করে মানবতার কল্যাণে নিজেকে উৎসর্গ করাই কোরবানির প্রধান শিক্ষা।”

 

তবে দেশের বর্তমান অবস্থায় সবার পক্ষে ঈদের আনন্দ যথাযথভাবে উপভোগ করা সম্ভব হবে না বলেও মনে করেন বিএনপি প্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পর্তুগালে মুক্তি পাচ্ছে বাংলাদেশী সিনেমা “হাওয়া”

পর্তুগাল প্রতিনিধিঃ ১৫ই অক্টোবর হাওয়া পর্তুগালে বানিজ্যিক ভাবে মুক্তি পাচ্ছে বাংলাদেশী সিনেমা ...

মদনে বউ শাশুড়ির দ্বন্ধে নিহত-১, নারীসহ অহত-৭

সুদর্শন আচার্য্য মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণার মদনে বউ শাশুড়ীর দ্বন্ধে শফিকুল ইসলাম ...