Home | ব্রেকিং নিউজ | পুঁজিবাজারের নিয়ন্ত্রণ যে কারো হাতে নয় : বিএসইসি

পুঁজিবাজারের নিয়ন্ত্রণ যে কারো হাতে নয় : বিএসইসি

অর্থনীতি ডেস্ক : কেউ চাইলেই পুঁজিবাজারকে নিজের ইচ্ছামতো নিয়ন্ত্রণ করা বা বাজার ওঠাতে-নামাতে পারবে না। বর্তমানে বাজার পর্যবেক্ষণে শক্তিশালী সার্ভিল্যান্স ব্যবস্থা স্থাপন করা হয়েছে। কেউ অনিয়ম করতে চাইলে তা সঙ্গে সঙ্গে সার্ভিল্যান্স ব্যবস্থায় ধরা পড়বে। তাছাড়া বর্তমান কমিশন প্রয়োজনীয় অনেক পদক্ষেপ নিয়েছে।

 

সোমবার দুপুরে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভাকক্ষে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সঙ্গে মতবিনিময়কালে কমিশনের পক্ষ থেকে বিএসইসির কমিশনার হেলাল উদ্দিন নিজামী এসব কথা বলেন।

 

গত দুই বছরে কমিশন অনেক প্রাতিষ্ঠানিক ও আইনি কাঠামোতে সংস্কার এনেছে। বিএসইসি ইতিমধ্যে নিজস্ব সার্ভিল্যান্স সফটওয়্যার সংযোজনের মাধ্যমে শেয়ারবাজারের অস্বাভাবিক লেনদেন তাত্ক্ষণিকভাবে চিহ্নিত করা সম্ভব হচ্ছে। এসব পদক্ষেপ বাজারে দীর্ঘমেয়াদি সুফল বয়ে আনবে বলে মনে করেন বিএসইসির কমিশনার।

 

হেলাল উদ্দিন নিজামী আরো বলেন, বিএসইসির লোকবলের সংকট দূর করতে অর্গানোগ্রাম পুনর্গঠন করা হয়েছে। এটা কমিশনের অনুমোদন সাপেক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। কমিশনে তথ্যপ্রবাহ নিশ্চিত করতে একটি জনসংযোগ বিভাগ ও একটি আলাদা কমিশন সচিবালয় গঠন করার চিন্তাও রয়েছে কমিশনের।

 

সভায় বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেন, আমরা দায়িত্ব নেওয়ার সময় বাজারে প্রধান সমস্যা ছিল আস্থার সংকট। সে সংকটের অন্যতম দুটি কারণ দুটি হলো—প্রয়োজনীয় আইনের অভাব এবং বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ না হওয়া।

 

তিনি বলেন, ইতিমধ্যে আমরা প্রয়োজনীয় বেশকিছু আইন প্রণয়ন করেছি। পাশাপাশি বিদ্যমান আইনের সংস্কার ও প্রয়োগ নিশ্চিত করেছি। এর মাধ্যমে বাজারে দীর্ঘমেয়াদি সুফল বয়ে আনবে বলে আমি মনে করি।

 

সভায় সিএমজেএফের পক্ষ থেকে অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করা, কমিশনের সিদ্ধান্তের বিস্তারিত ব্যাখা প্রদান, সময়মতো মাসিক, ত্রৈমাসিক ও বার্ষিক প্রতিবেদন প্রকাশের ওপর গুরুত্ব দেওয়ার দাবি জানানো হয়। পাশাপাশি গণমাধ্যমের কর্মীদের পেশাগত মান উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণের আয়োজনে কমিশনের সহযোগিতা চাওয়া হয়।

 

এসময় বিএসইসির কমিশনার আমজাদ হোসেন, নির্বাহী পরিচালক সাইফুর রহমান, সিএমজেএফের সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু, সাধারণ সম্পাদক সারওয়ার এ চৌধুরীসহ কার্যকরী পরিষদের আরো অনেকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যুক্তরাজ্যে কনসার্টে বিস্ফোরণ, নিহত অন্তত ১৯

ইন্টারন্যাশনাল ডেস্ক :  যুক্তরাজ্যের ম্যানচেস্টারে একটি পপ কনসার্টে দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ...

জেরুজালেমের ওয়েস্টার্ন ওয়াল ছুঁয়ে প্রার্থনা করলেন ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক :  পবিত্র স্থান হিসেবে পরিচিত জেরুজালেমে ঐতিহাসিক সফর করেছেন মার্কিন ...