Home | আন্তর্জাতিক | ৯২ বছর বয়সী মাহাথির ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন আজ

৯২ বছর বয়সী মাহাথির ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন আজ

ইন্টারন্যাশনাল ডেস্ক:  মালয়েশিয়ার ১৪তম জাতীয় নির্বাচনে জয়লাভ করে ইতিহাস গড়েছেন দেশটির প্রবীণ রাজনীতিক মাহাথির মোহাম্মদ। ৯২ বছর বয়সী মাহাথির ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন আজ।

মাহাথির মোহাম্মদের জয় উপলক্ষে দেশটিতে দুই দিনের জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে। ১০ ও ১১ মে এ ছুটি কার্যকর হবে। তবে দেশটির যেসব অঞ্চলে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি সেখানে রবিবার জাতীয় ছুটি কার্যকর হবে। খবর মালয়েশিয়া টুডের।

মাহাথির মোহাম্মদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার বিকেল পাঁচটায়। আজ সকাল সাড়ে ৯টায় ওই শপথ গ্রহণের অনুষ্ঠানের কথা ছিল, তবে তা স্থগিত করে  নতুন সময় জানানো হয়। খবর স্ট্রেইট অনলাইনের।

বুধবার সকাল নয়টা থেকে পাঁচটা পর‌্যন্ত ভোট নেয়া হয় মালয়েশিয়ার এই জাতীয নির্বাচনে। ভোট গণনা শেষে গভীর রাতে ফল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত ফলাফল অনুযায়ী, মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতান হারাপান পেয়েছে ১২৬টি আসন। আর নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল পেয়েছে ৭৯টি আসন।

ভোটের ফল মেনে নিয়ে ইতোমধ্যে বার্তা দিয়েছেন দেশটিতে এত দিন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী নাজিব রাজাক। নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে জানিয়ে তিনি নিজের সফলতার জন্য গর্ব করেছেন। এ ছাড়া তাকে এত দিন সমর্থন দেয়ার জন্য  জনগণকে ধন্যবাদ জানিয়েছেন নাজিব।

৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মাদ প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করলেও দুই বছরের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না। এই শর্তেই বিরোধী জোট গঠনে সম্মত হন তিনি। দুই বছর প্রধানমন্ত্রী থাকাকালীন দেশটির জেলে থাকা আরেক রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহিমকে নিঃশর্ত ক্ষমা করে মুক্তি দেবেন তিনি। এরপরই মাহাথির মোহাম্মাদের স্থলাভিষিক্ত হয়ে ক্ষমতা গ্রহণ করবেন আনোয়ার ইব্রাহিম।

এর আগে ১৯৮১ সাল থেকে টানা ২২ বছর প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করে ২০০৩ সালে অবসরে যান মাহাথির। অবসর ভেঙে সম্প্রতি আবার রাজনীতিতে ফেরেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাদকবিরোধী অভিযানে যারা নিহত হচ্ছেন সবাই অস্ত্রধারী:ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার : মাদকবিরোধী চলমান অভিযানে যারা নিহত হচ্ছেন তারা সবাই অস্ত্রধারী ...

আন্দ্রেস ইনিয়েস্তার নতুন ঠিকানা জাপানের ক্লাব ভিসেল কোবে

স্পোর্টস ডেস্ক : দীর্ঘ ২২ বছর পরে বার্সেলোনা ক্লাবকে বিদায় জানিয়েছের ফুটবল ...