Home | আন্তর্জাতিক | ৯০ দিনের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন

৯০ দিনের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন

স্টাফ রিপোর্টার, ২০ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুতে আগামী ১৯ জুনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। সংবিধান অনুযায়ী মৃত্যু, পদত্যাগ বা অপসারণের ফলে রাষ্ট্রপতির পদ শূন্য হলে পদটি শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে তা পূর্ণ করার জন্য নির্বাচন অনুষ্ঠানের বিধান রাখা হয়েছে।

বুধবার রাষ্ট্রপতি জিল্লুর রহমান সিঙ্গাপুরে মাউন্ড এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

তিনি অসুস্থ হওয়ার পর থেকে রাষ্ট্রপতির দায়িত্ব সামলাচ্ছেন স্পিকার আবদুল হামিদ। পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত আবদুল হামিদ অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

নির্বাচন কমিশনার আবদুল মোবারক জানান, রাষ্ট্রপতির মৃত্যুতে পদ শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে তফসিল ঘোষণা করে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

তিনি আরও বলেন, ‘সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ২ ধারা বলে রাষ্ট্রপতির নির্বাচন আইন, ১৯৯১ (২৭ নম্বর আইন) অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে আমরা নির্বাচন পরিচালনা করব।’

সরাসরি ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত না হলেও তফসিল ঘোষণাসহ এই নির্বাচন পরিচালনা করে নির্বাচন কমিশন। সংসদ সদস্যদের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হন।

জিল্লুর রহমান ২০০৯ সালের ১১ ফেব্রুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন। দেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে ১২ ফেব্রুয়ারি শপথ নিয়েছিলেন। তবে ব্যক্তি হিসেবে ১৬ তম রাষ্ট্রপতি ছিলেন।

গত ১০ মার্চ রাষ্ট্রপতি অসুস্থ হয়ে সিঙ্গাপুর যাওয়ার পর সংবিধানের ৫৪ অনুচ্ছেদ অনুযায়ী ওই দায়িত্ব পালন করছেন স্পিকার। সংবিধানের ৫৪ অনুচ্ছেদে বলা হয়েছে,  রাষ্ট্রপতির পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে রাষ্ট্রপতি দায়িত্ব পালনে অসমর্থ হলে রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কিংবা রাষ্ট্রপতি পুনরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত স্পিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানের পর তিনিই প্রথম রাষ্ট্রপতি থাকা অবস্থায় মারা যান।

x

Check Also

অবশেষে বৈঠকে বসছে ভারত ও পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক : দুই বছর পর সিন্ধুর জল বণ্টন নিয়ে মঙ্গলবার (২৩ মার্চ) ভারতের সঙ্গে ...

এক শটে বাংলার বাইরে ফেলব ওদের : মমতা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভাঙা পা নিয়েই শেষ মুহুর্তের নির্বাচনি প্রচারে মাঠ গরম করছেন ...