ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ৬০০ বছরে এই প্রথম!

৬০০ বছরে এই প্রথম!

স্টাফ রিপোর্টার, ২৪ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : এক জন প্রাক্তন। অন্য জন বর্তমান। ছ’শ বছরের ইতিহাসে এই প্রথম মধ্যাহ্নভোজে মিলিত হলেন দুই পোপ।

৬০০ বছর পরে পদত্যাগ করেছেন কোনও পোপ। তার পর থেকেই ইতালির ক্যাসেল গান্ডোলফো শহরে পোপের গ্রীষ্মাবাসে থাকেন প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট। শনিবার সেখানেই তাঁর সঙ্গে দেখা করতে যান উত্তরসূরি পোপ ফ্রান্সিস।
হেলিকপ্টারে গ্রীষ্মাবাসে পৌঁছনোর পরে হেলিপ্যাডেই ফ্রান্সিসকে অভ্যর্থনা জানান বেনেডিক্ট। পরস্পরকে জড়িয়ে ধরেন তাঁরা। পরে তাঁরা যান প্রার্থনা জানাতে। গ্রীষ্মাবাসে গির্জার ঠিক সামনে পোপের প্রার্থনার স্থান। সেখানেই বসতে ফ্রান্সিসকে অনুরোধ করেন বেনেডিক্ট। কিন্তু একা সেখানে বসতে রাজি হননি বর্তমান পোপ। তিনি বলেন, আমরা ভাই।
ভ্যাটিকানের মুখপাত্র জানিয়েছেন, দুজনেই সাদা পোশাক পরে ছিলেন। শেষ জীবনে গোপনে প্রার্থনায় কাটাতে চেয়েছেন বেনেডিক্ট। তাঁর ব্যক্তিগত স্বাধীনতাকে সম্মান জানিয়ে দুই পোপের এই বৈঠক সম্প্রচারিত
হয়নি ভ্যাটিকান টেলিভিশনে। তবে ভ্যাটিকানের সংবাদপত্রে কয়েকটি ছবি প্রকাশিত হয়েছে। পরে প্রকাশ হতে পারে একটি ভিডিওও। তবে এই বৈঠকে কী আলোচনা হয়েছে তা নিয়ে ভ্যাটিকান কিছু জানায়নি।
x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...