ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | ৫৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

৫৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

স্টাফ রিপোর্টার :  চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশের ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি। গত বছর এই সংখ্যা ছিল ৭২। অপরদিকে এবার সারাদেশের ৪০০টি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থী পাস করেছে। গতবার ছিল ৫৩২টি। ফলে গতবারের চেয়ে কমেছে ১৩২টি শিক্ষা প্রতিষ্ঠান।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।  এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। এবং জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী।

এদিকে এবার  ঢাকা বোর্ডে শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠান ৩৯টি। এছাড়া রাজশাহী বোর্ডে ১৯টি, কুমিল্লা ও দিনাজপুরে ১৪টি করে, সিলেটে ১০টি, যশোরে ছয়টি এবং চট্টগ্রাম ও বরিশাল পাঁচটি করে প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এবার ২৮৮টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। আর কারিগরি বোর্ডে শতভাগ পরীক্ষার্থী পাস করা কোনো শিক্ষা প্রতিষ্ঠান  নেই।

গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৭২৬ জন। সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ২ দশমিক ২৭ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮ হাজার ৪৬৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বেনাপোলের সাদিপুর গ্রামে মাদকসেবীদের হামলায় এক বিএনপি কর্মী নিহত

বেনাপোল প্রতিনিধি : বেনাপোলের সাদিপুর গ্রামে মাদকসেবীদের হামলায় হাসানুজ্জামান (৫০) নামে এক ...

লালমনিরহাটে বিদ্যুৎ স্পৃষ্টে চিকিৎসকের মৃত্যু

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটে বিদ্যুৎ স্পৃষ্টে বশির আহমেদ বিপ্লব (২৭) নামে এক ...