Home | আন্তর্জাতিক | ৫০ হাজার জেলে নেবে থাইল্যান্ড

৫০ হাজার জেলে নেবে থাইল্যান্ড

স্টাফ রিপোর্টার, ৪ মার্চ ২০১৩, বিডিটুডে ২৪ ডটকম : বাংলাদেশ থেকে ৫০ হাজার জেলে নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড সরকার।

সোমবার সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় এমপি নাছিমুল আলম চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, শ্রমিক নেওয়ার জন্য সেদেশের সরকার তাদের মন্ত্রী পরিষদে একটি প্রস্তাব গ্রহন করেছে। এর কার্যক্রম শুরুর জন্য দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষর প্রক্রিয়াধীন আছে।

নাসিমুল আলম চৌধুরীর আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারিভাবে মালয়েশিয়ায় কর্মী নেয়ার জন্য জেলায় জেলায় ১৪ লক্ষ ৩৫ হাজার ৪৩৬ জন কর্মীর নাম নিবন্ধন করা হয়। সেখান থেকে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রাথমিকভাবে কম্পিউটারে স্বয়ক্রিয়ভাবে লটারীর মাধ্যমে ৩৪ হাজার ৫০০ কর্মী নির্বাচন করা হয়। প্রাথমিকভাবে নির্বাচিত কর্মীদের মধ্য থেকে পুনরায় কেন্দ্রীয়ভাবে কম্পিউটারে স্বয়ংক্রিয় পদ্ধতিতে লটারীর মাধ্যমে প্রথম পর্যায়ে ১০ হাজার কর্মী প্রেরণের জন্য ১১ হাজার ৭৫৮ জন কর্মী নির্বাচন করা হয়।

তিনি জানান, বাহরাইনে নিহত কর্মীদের ক্ষতিপূরণ আদায়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাসে প্রেরণে করা হইয়াছে। সেখানে কোম্পানির কাছ থেকে প্রতিটি পরিবারের প্রায় ২০ লক্ষ টাকা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...