ব্রেকিং নিউজ
Home | জাতীয় | ৪৫ দিন আগেই নির্বাচনের তারিখ ঘোষণা: সিইসি

৪৫ দিন আগেই নির্বাচনের তারিখ ঘোষণা: সিইসি

স্টাফ রিপোর্টার, ঢাকা : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রবিকউদ্দিন আহমদ বলেছেন, দশম জাতীয় নির্বাচন যাতে স্বচ্ছ ও নিরপেক্ষ হয় সেজন্য কঠোরভাবে কাজ করছে নির্বাচন কমিশন (ইসি)।এজন্য দেশি-বিদেশি বিভিন্ন প্রতিনিধিদলকে নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণের ব্যবস্থাও রাখা হয়েছে।

বুধবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের এসব কথা জানান। কাজী রকিবউদ্দিন আহমদ বলেন, নির্বাচনের ৪৫ দিন আগিই তারিখ ঘোষণা করা হবে। নির্বাচনী সিডিউল সম্পন্ন হলেই নির্বাচনের তারিখ জানিয়ে দেয়া হবে।

rakibসাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, জাতীয় নির্বাচন পর্যক্ষেণ করার সুযোগ সবার রয়েছে। এজন্য দেশি-বিদেশি বিভিন্ন পর্যবেক্ষণ দলকে স্বাগত জানাবে ইসি।

এদিকে ইইউ’র কাছে আরও টেকনিক্যাল সহায়তা চেয়েছে নির্বাচন কমিশন। সিইসি জানান, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে ইসি বদ্ধপরিকর।

সিইসি বলেন, রাজনীতির মাঠে আমরা রেফারি। রাজনৈতিক সমঝোতার মাঝে আমাদের না জড়ানোই ভাল। গণমাধ্যমের উচিত রাজনৈতিক দলগুলোকে সমঝোতার দিকে এগিয়ে নিয়ে যাওয়া।
তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন সাহায্যকারী একটি সংস্থা। তারা আমাদের নির্বাচনগুলোতে সাহায্য করে থাকে। পর্যবেক্ষক পাঠায়, এবারও তারা বড় একটি পর্যবেক্ষক দল পাঠাবে। সেই জন্য তাদের প্রস্তুতি দরকার।

নির্বাচনের সময় নির্দিষ্ট হওয়ার ব্যাপারে তিনি বলেন, নির্বাচনের একটি স্বাভাবিক সময় আছে। আমরা ইউরোপীয় ইউনিয়নকে কোন নির্দিষ্ট সময় জানাইনি। নির্বাচনের সিডিউল ঘোষণার পর আমরা তাদের পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানাবো।

সিইসি বলেন, আমাদের একটি অবস্থান আছে। আমরা স্বচ্ছতায় বিশ্বাস করি। আমাদের একটি বড় পর্যবেক্ষক দল আছে। তা হচ্ছে গণমাধ্যম। পৃথিবীর কোন সভ্য দেশে এত বেশী গণমাধ্যম নেই। আমাদের দেশের মিডিয়া গত কয়েকটি সিটি নির্বাচনে তাদের দায়িত্ব পালন করেছে।

বৈঠকে কী বিষয় প্রাধান্য পেয়েছে জানতে চাইলে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের সাথে আমাদের আলোচনা টেকনিক্যাল। আমাদের প্রস্তুতি নিয়ে তারা কথা বলেছে। আমরা তাদের থেকে বিভিন্ন ব্যাপারে সহায়তা চাই, এবারও চেয়েছি।

রাজনৈতিক দলের সাথে আলোচনার বিষয়ে কোন কথা হয়েছে কিনা জানতে চাইলে সিইসি বলেন, রাজনৈতিকদলগুলোর সাথে তাদের আলোচনা হয়েছে। কী বিষয়ে আলোচনা হয়েছে তা আমরা জানি না। তারা চায় স্বচ্ছ একটি নির্বাচন, আমরাও চাই সকলের অংশ গ্রহণে স্বচ্ছ নির্বাচন করা।
সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে তিনি বলেন, জনগণের ভোট আমাদের কাছে একটি আমানত। কে জিতল তা আমদের জন্য বড় বিষয় নয়। সুষ্ঠু নির্বাচন করে আমাদের দায়িত্ব যথাযথভাবে পালন বড় বিষয়।

ইউরোপীয় ইউনিয়ন ইসিকে রাজনৈতিক সমঝোতা করার ব্যাপারে কোনো পরামর্শ দিয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর সাথে সমঝোতার ব্যাপারে তারা আমাদের কোন পরামর্শ দেয়নি। তারা আমাদের প্রস্তুতি দেখতে এসেছে।

তিনি বলেন, রাজনৈতিক সমঝোতা একটি রাজনৈতিক সিদ্ধান্ত। রাজনীতিবিদরা অনেক বিচক্ষণ, তারা তাদের মতো করে সিদ্ধান্ত নিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আসিফ নজরুলের বিরুদ্ধে শাহবাগ থানায় জিডি

স্টাফ রিপোর্টার: জঙ্গিবাদে উস্কানি এবং তরুণ সমাজকে জঙ্গিবাদের মতো ঘৃণ্য কাজে উদ্বুদ্ধ ...

করোনায় আরও মৃত্যু ১৭২

স্টাফ রিপোর্টার: করোনাভাইরাসে দেশে আরও ১৭২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের ...