Home | ফটো সংবাদ | ৩২ কোটি মানুষ হেপাটাইটিস বি ও সিতে আক্রান্ত

৩২ কোটি মানুষ হেপাটাইটিস বি ও সিতে আক্রান্ত

স্টাফ রিপোর্টার :  বিশ্বে প্রায় ৩২ কোটি মানুষ ঘাতকব্যাধি হেপাটাইটিস বি ও সি-তে আক্রান্ত। ২০১৫ সালে এ রোগে প্রায় ১৩ লাখ ৪০ হাজার মানুষ মারা যায়। এছাড়া ভাইরাসজনিত এ রোগে মৃত্যুহার ক্রমাগত বেড়েই চলছে। গতকাল শুক্রবার জাতিসংঘ এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করে।

প্রতিবেদনে হেপাটাইটিস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাম্প্রতিক প্রতিবেদনে পরিস্থিতিকে জনস্বাস্থ্যের জন্য গুরুতর হুমকি উল্লেখ করে ‘জরুরি পদক্ষেপ’ গ্রহণের জন্য বলা হয়েছে। ২০০০ থেকে ২০১৪ সালে এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সাধারণত হেপাটাইটিসের লক্ষণ খুব বেশি স্পষ্ট হয়ে ধরা দেয় না। কিন্তু টাইপ বি ও সি-এর কারণে লিভার সিরোসিস ও ক্যান্সার হতে পারে। রোগটি সম্পর্কে সচেতনতার অভাবে হেপাটাইটিস দ্রুত ছড়িয়ে পড়ছে।

হেপাটাইটিস বি আক্রান্তদের মধ্যে মাত্র ৯ শতাংশ তাদের সংক্রমণ সম্পর্কে জানে। অন্যদিকে মাত্র ২০ শতাংশ হেপাটাইটিস সি আক্রান্ত নিজেদের পরিস্থিতি সম্পর্কে সচেতন।

এক বিবৃতিতে ডব্লিউএইচও জানিয়েছে, প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে হেপাটাইটিস বি-এর প্রাদুর্ভাব বেশি, যার মধ্যে রয়েছে চীন, মালয়েশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো। এ অঞ্চলের প্রায় সাড়ে ১১ কোটি মানুষ এ ভাইরাসে আক্রান্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ তথ্য-উপাত্তে বলা হয়েছে, হেপাটাইটিস ‘সি’ সাধারণত অনিরাপদ ইনজেকশন ব্যবহারের জন্য হয়ে থাকে এবং মাদকসেবীদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। এখন পর্যন্ত এই রোগের কোনো ভ্যাকসিন নাই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০৩০ সাল নাগাদ বিশ্বব্যাপী ‘হেপাটাইটিস’ আক্রান্তদের ৮০ শতাংশকে চিকিৎসা সুবিধার আওতায় আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রীর সঙ্গে চন্দ্রিকা কুমারাতুঙ্গার সৌজন্য সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার :  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত শ্রীলঙ্কার সাবেক ...

শুরুতেই রনকিকে ফেরালেন মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক:  বল হাতে দারুণ ছন্দেই আছেন মোস্তাফিজুর রহমান। ত্রিদেশীয় সিরিজের শেষ ...