Home | ব্রেকিং নিউজ | ৩০ ঘণ্টার সফল অস্ত্রোপচারে আলাদা হলো রাবেয়া-রোকাইয়া

৩০ ঘণ্টার সফল অস্ত্রোপচারে আলাদা হলো রাবেয়া-রোকাইয়া

ডেস্ক রির্পোট : হাঙ্গেরি থেকে আসা ৩৫ সদস্যের বিশেষজ্ঞ সার্জন দলের টানা ৩০ ঘণ্টা অস্ত্রোপচার শেষে অবশেষে আলাদা হলো রাবেয়া-রোকাইয়া।

শুক্রবার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তাদের অস্ত্রোপচার সম্পন্ন হয়। দাতব্য সংস্থা অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশনের (এডিপিএফ) নিউরোসার্জন এবং চিকিৎসক দলের প্রধান আন্দ্রেস কসোকের নেতৃত্বে ৩৫ সদস্যের দলটি রাবেয়া-রোকাইয়ার মাথা আলাদা করেন।

চিকিৎসকরা বলছেন, চূড়ান্তভাবে আলাদা করার পর দুই বোনের অবস্থা স্থিতিশীল রয়েছে। তারা এখন পর্যবেক্ষণে আছে। তবে আমাদের সতর্ক থাকতে হবে।

এর আগে ২৫ জানুয়ারি যমজ দুই শিশুকে হাঙ্গেরিতে প্রথম অপারেশন করা হয়। সেখানে মাথার টিস্যু এক্সপানসন প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল। এরপর চূড়ান্ত অস্ত্রোপচারের জন্য গত জুলাইয়ের শেষদিকে রাবেয়া-রোকাইয়াকে ঢাকায় ফিরিয়ে আনা হয়। তাদের সঙ্গে আসেন হাঙ্গেরিয়ান বিশেষজ্ঞরাও। অবশ্য অস্ত্রোপচারের আগে চিকিৎসকরা বলেছিলেন, দুই বোনের বাঁচার সম্ভাবনা ফিফটি-ফিফটি।

রাবেয়া-রোকাইয়ার বাবা রফিকুল ইসলাম বলেন, ডাক্তাররা আমার দুই সন্তানকে আলাদা করেছেন। আমি নিজের চোখে তাদের দেখেছি। তারা এখন ভালো আছে।

প্রসঙ্গত, পাবনার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের আটলংকা গ্রামের স্কুলশিক্ষক রফিকুল ইসলাম ও তাসলিমা দম্পতির ঘরে ত্রুটি নিয়ে জন্ম নেয় যমজ রাবেয়া ও রোকাইয়া। ২০১৬ সালের ১৬ জুন অপারেশনের মাধ্যমে জন্ম হয় তাদের। অপারেশনের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করা ছিলো ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ।

পরে গত ২০ নভেম্বর ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করানো হয় এ দুই শিশুকে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় চিকিৎসকদের সিদ্ধান্তে চলতি বছরের ৫ জানুয়ারি তাদের হাঙ্গেরিতে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্রিজের রেলিং ভেঙে বাস খাদে, ৬ জন নিহত

ফরিদপুর প্রতিনিধি : ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর সদর উপজেলার ধুলদী রেল গেট এলাকায় ...

মোজাফফর আহমদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্টাফ রির্পোটার : মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি ...