Home | জাতীয় | ২৫ মার্চ গণহত্যা দিবস পালনে রাতে সরকার কোনো বিদ্যুৎ বন্ধ করবে না

২৫ মার্চ গণহত্যা দিবস পালনে রাতে সরকার কোনো বিদ্যুৎ বন্ধ করবে না

স্টাফ রিপোর্টার : ২৫ মার্চ গণহত্যা দিবস পালনে রাতে এক মিনিটের জন্য বিদ্যুৎ বন্ধ রেখে যে ‘ব্ল্যাক আউট’ পালন হবে, তখন সরকার কোনো বিদ্যুৎ বন্ধ করবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি দেশবাসীকেই এই কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন।

রবিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভা শেষে এ কথা জানান মন্ত্রী।

বাঙালির স্বাধীনতার স্বপ্ন গুড়িয়ে দিতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি সেনাবাহিনী শুরু করে গণহত্যা। এই অভিযানের নাম রাখা হয় অপারেশন সার্চ লাইট। পরের নয় মাসে দেশে ৩০ লাখ মানুষকে হত্যা এবং অন্তত সাড়ে তিন লাখ নারীকে ধর্ষণ করা হয়।

২৫ মার্চকে সরকার গণহত্যা দিবস হিসেবে পালন শুরু করে ২০১৭ সাল থেকে। এবার দ্বিতীয়বারের মতো দিবসটি পালনে রাত নয়টা থেকে নয়টা এক মিনিট পর্যন্ত বিদ্যুৎ বন্ধ রেখে এই ব্ল্যাক আউট পালনের আহ্বান জানিয়েছে সরকার। জানায়, কেবল জরুরি সেবা দেয়া হয়, এমন প্রতিষ্ঠানে বিদ্যুৎ থাকবে সে সময়।

২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস  উদযাপনের লক্ষ্যে সভা শেষে মন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়, এই এক মিনিট সরকারই বিদ্যুৎ বন্ধ রাখবে কি না।

জবাবে মন্ত্রী বলেন, ‘সরকার বিদ্যুৎ বন্ধ করবে না। যার যার সুইচ আমরা নিজেরাই বন্ধ করব। এ বিষয়ে বিভিন্ন মাধ্যমে প্রচার করা হবে। এদিন ব্যাপক নিরাপত্তাও গ্রহণ করা হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২৬ মার্চ ভোরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্য, বিদেশি কুটনীতিকদের সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের সময় নিরাপত্তার আয়োজন থাকবে। ২৫ মার্চ রায়েরবাজার স্মৃতিসৌধ এবং সোহরাওয়ার্দী উদ্যানে সাংস্কৃতিক অনুষ্ঠানেও বিশেষ নিরাপত্তা থাকবে।

মন্ত্রী জানান, ২৬ মার্চে সাভার জাতীয় স্মৃতিসৌধসহ অনুমদিত সব স্থানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে। অনুষ্ঠানস্থলে প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার, নার্স, অ্যাম্বুলেন্স থাকবে। খাবার পানিসহ অনান্য সেবার ব্যবস্থাও করা হবে।

ঢাকাসহ সারাদেশে ফায়ার সার্ভিস তৎপর থাকবে। কারাগার, হাসপাতাল, এতিমখানায় উন্নতমানের খাবারের ব্যবস্থা করা হবে। কুটনৈতিক এলাকায় নিরাপত্তা বাড়ানো হবে এবং সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করা হবে।  এই দিন নাশকতা ঠেকাতে গোয়েন্দা তৎপরতা জোরদার করা হবে বলেও জানান মন্ত্রী। বলেন, ‘সারাদেশে সবাই সাংস্কৃতিক অনুষ্ঠান করতে পারবে। তবে, সেটা আগেই পুলিশকে জানাতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শতাধিক বিএনপি নেতা-কর্মী দল ছেড়ে আ.লীগে যোগ দিলেন

স্টাফ রির্পোটার : সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি, সাধারণ সম্পাদক ও ...

সুপ্রিম কোর্ট দিবসের আলোচনা সভায় অংশ নেবেন রাষ্ট্রপতি

স্টাফ রির্পোটার : সুপ্রিম কোর্ট দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ ...