ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | ২০২১ সালে স্কাউটের সদস্য ২১ লাখে উন্নীত করার মহা পরিকল্পনা

২০২১ সালে স্কাউটের সদস্য ২১ লাখে উন্নীত করার মহা পরিকল্পনা

হুমায়ুন কবির,কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধি।
দেশে বর্তমানে ১৭ লাখ স্কাউট সদস্য রয়েছে,বিশে^ ১৭০টি স্কাউট সদস্য দেশের মধ্যে বাংলাদেশ এখন ৫ম বৃহত্তম স্কাউট রাষ্ট্র। আগামী ২০২১ সালে স্কাউটের সদস্য ২১ লাখে উন্নীত করার মহা পরিকল্পনা রয়েছে বাংলাদেশ স্কাউটের।
শনিবার দুপুরে “ যোগ্য নেতৃত্ব উন্নত দেশ” এ থীমকে সামনে রেখে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষন কেন্দ্রে ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরী-২০১৯ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন স্কাউটের জাতীয় কমিশনার সারোয়ার মোহাম্মদ শাহরিয়ার। তিনি আরো জানান, এবারের জাম্বুরীতে দেশের সকল জেলা ও উপজেলা থেকে ১০২২টি স্কাউট দলের ১০হাজার ৯৮ জন স্কাউট ও গার্ল ইন স্কাউট অংশ গ্রহণ করেছে। এছাড়া ভারত থেকে ২২১,নেপাল ৯৬,ভুটান ৮,মালদ্বীপ ২৩, শ্রীলংকা ৭, আফগানিস্তান২,ব্রুনাই ১,আমেরিকায় ২ ও ইংল্যান্ড থেকে ১জন স্কাউট ও কর্মকর্তা এবং বাংলাদেশের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকসহ ১১ হাজারের অধিক স্কাউট ও কর্মকতা অংশগ্রহণ করছেন।
১৯৭৮ সাল থেকে শুরু হয়ে প্রতি ৪বছর অন্তর অন্তর অনুষ্ঠিত হয়ে আসছে জাতীয় স্কাউট জাম্বুরী। সপ্তাহব্যাপী অনুষ্ঠিত এ জাম্বুরীতে মোট ১৪টি ভেঞ্চার ও কেন্দ্রীয় অনুষ্ঠানের সমন্বয়ে আকর্ষনীয় উদ্দীপনামুলক,শিক্ষনীয় ও প্রতিযোগীতামূলক প্রোগ্রাম সাজানো হয়েছে যা ভিলেজ সাব ক্যাম্প ও কেন্দ্রীয়ভাবে বাস্তবায়িত হবে। বাঙ্গালীর জাতির পিতাকে নতুন প্রজন্মের নিকট পরিচিত করার জন্য জাম্বুরীর মূল এরিনার নাম করণ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। জাম্বুরীর যে ৪টি ভিলেজ রয়েছে সেগুলোর নাম করন করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধুর ঘনিষ্ট ৪ জন সহচরদের নামে।এ ছাড়াও ৪টি ভিলেজের অধীনে ১২টি সাব ক্যাম্প কবি,সাহিত্যিক ও বিশিষ্ট ব্যাক্তিদের নামে নামকরন করা হয়েছে।
মৌচাক স্কাউট স্কুল এন্ড কলেজ মাঠে স্থাপন করা হয়েছে এসডিজি এর সম্মিলিত স্টলসমূহ সাসটেইন্যাবল ডিভেলপড ভিলেজ।জাম্বুরীর প্রোগ্রামে নির্ধারিত সময়ের মধ্যে স্কাউটরা ভিলেজ ভিত্তিক এসডিভি এলাকায় অংশগ্রহন করবে।এসডিভি কেন্দ্রীয় ভাবে এসডিজি এর ১৭ মৌলিক বিষয়ের উপর অংশগ্রহনকারীদেও ধারনা দেওয়া হবে।
১৪ মার্চ রাতে শেষ হবে ১১ বছর থেকে ১৭ বছর বয়সী স্কুল,কলেজের ছেলে মেয়েদের এ মিলন মেলা।
এসময় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন স্কাউটের জাতীয় কমিশনার সারোয়ার মোহাম্মদ শাহরিয়ার, স্কাউটের জাতীয় কমিশনার(প্রোগাম) মোঃ আতিক উজ্জামান, স্কাউটের জাতীয় কমিশনার(এ্যাডাল্টস ইন স্কাউটিং) ফেরদৌস আহমেদ,স্কাউটের জাতীয় উপ-কমিশনার(আন্তর্জাতিক) ফাহমিদা আলম,বাংলাদেশ স্কাউটের নির্বাহী পরিচালক আরসাদুল মোকাদ্দিস, জাম্বুরী মিডিয়া সমন্বয়কারী মীর মোঃ ফারুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

র্কমযজ্ঞ ও কর্মমুখর যাদুকাটায় নিরাবতা,৫০হাজার হাজার শ্রমিক বেকার,চারদিকে হাহাকার

সুনামগঞ্জ প্রতিনিধি:যাদুকাটা নদীর বুক থেকে বেলছা,টুকড়ি ও দেশীয় যন্ত্রপাতি দিয়ে বালু ও ...

মদনে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত

সুদর্শন আচার্য (মদন,নেত্রকোণা),জন্ম সনদ শিশুর অধিকার, বাস্তবায়নের দায়িত্ব সবার , এই ¯েøাগানকে ...