Home | আন্তর্জাতিক | ১৯৪৫ সালেই বুলেটের আঘাতে নিহত হয়েছিলেন হিটলার

১৯৪৫ সালেই বুলেটের আঘাতে নিহত হয়েছিলেন হিটলার

ইন্টারন্যাশনাল ডেস্ক:  ১৯৪৫ সালেই বুলেটের আঘাতে হিটলার নিহত হয়েছিলেন। রাশিয়ায় হিটলারের সংরক্ষিত দাঁতের অংশবিশেষ পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হয়েছেন একদল ফরাসী গবেষক। বার্লিনে সায়ানাইড গ্রহণ করে হিটলার নিজের মাথায় নিজেই গুলি চালিয়েছিলেন বলে দাবি করছে গবেষকরা।

হিটলারের দাঁত পরীক্ষার পর শুক্রবার এর পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করে বিজ্ঞান সাময়িকী ইউরোপিয়ান জার্নাল অব ইন্টারনাল মেডিসিন। গবেষণা কাজে অংশ নেন চারজনের একটি ফরাসী গবেষক দল। খবর দ্য টেলিগ্রাফের।

গবেষক দলের সদস্য ও চিকিৎসা ও আইনগত নৃবিজ্ঞান বিশেষজ্ঞ অধ্যাপক ফিলিপ চার্লিয়ে এএফপিকে বলেন, ‘দাঁতগুলো আসল এবং এ বিষয়ে কোনো সন্দেহ নেই। আমাদের গবেষণায় প্রমাণিত হয়েছে, হিটলার ১৯৪৫ সালেই মারা গেছেন।’

অধ্যাপক ফিলিপ বলেন, হিটলারের দাঁত ও দাঁতের পাটি পরীক্ষা করে সেখানে সাদা টার্টার পাওয়া গেলেও মাংসের আঁশের অস্তিত্ব পাওয়া যায়নি, যা প্রমাণ করে হিটলার ছিলেন নিরামিষভোজী।

‘এর মাধ্যমে আমরা সব ষড়যন্ত্র তত্ত্বের ইতি ঘটাতে পারি। তিনি (হিটলার) সাবমেরিনে করে আর্জেন্টিনায় পালিয়ে যাননি বা তিনি অ্যান্টার্কটিকার কোনো গোপন ঘাঁটিতে নেই বা চাঁদের অন্ধকারে লুকিয়ে নেই।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের ৫৫তম বার্ষিকী উপলক্ষে ২০০০ সালে হিটলারের দাঁত প্রদর্শন করানো হয়। ২০১৭ সালের মার্চ এবং জুলাইয়ে রাশিয়া এফএসবি সিক্রেট সার্ভিস এবং রাশিয়ান রাষ্ট্রীয় আর্কাইভ কর্তৃপক্ষ ফরাসি গবেষক দলকে হিটলারের হাড় পরীক্ষার অনুমতি দেয়। যা ১৯৪৬ সালের পর থেকে এটাই প্রথম।

তারা মাথার খুলির অংশে এমন একটি ছিদ্র দেখেছেন যেটি বুলেটের আঘাতে সৃষ্ট বলে সহজেই অনুমান করা যায়। তবে গবেষকদের এই অংশ থেকে নমুনা নেয়ার অনুমতি ছিল না।

তবে তারা হিটলার মৃত্যু নিয়ে সাধারণ মতটিই নিশ্চিত করেছেন। সেটি হল ১৯৪৫ সালের ৩০ এপ্রিল বার্লিনে তিনি বাঙ্কারে তার স্ত্রী ইভা ব্রাউনের সঙ্গে মৃত্যুবরণ করেন। এ বিষয়ে চার্লিয়ের বলেন, আমরা জানি না তিনি কি সাইনায়েডের একটি অ্যাপিউলে নিজেকে হত্যা করতে চেয়েছিলেন বা নাকি মাথার গুলি করে মরতে চেয়েছিলেন। দুটোরই সম্ভাবনা রয়েছে। সূত্র: বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সকাল আটটায় জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত

স্টাফ রির্পোটার : আগামী ২২ আগস্ট বুধবার সকাল আটটায় জাতীয় ঈদগাহে ঈদুল ...

নিরাপত্তা হেফাজতে অসুস্থ নওশাবা , ঢাকা মেডিকেলে চিকিৎসা

বিনোদন ডেস্ক : নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ফেসবুক লাইভে এসে ...